বাংলাদেশে আগামী বছর নতুন বইয়ের সঙ্গে শিক্ষার্থীরা ২ হাজার টাকা পাবে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: বাংলাদেশ সরকার আগামী বছর শুরুর দিনে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বইয়ের পাশাপাশি পোশাকের জন্য ২ হাজার করে টাকা দেবে। বাংলাদেশ সরকার শিশুদের বিদ্যালয়মুখী করার জন্য এর আগে বই, উপবৃত্তি, মিড ডে মিল এর ব্যবস্থা করেছে। এর পাশে সরকারের এই নতুন ঘোষণা যে সকল শিশুরা বিদ্যালয়ে আসতে চায় না তাদের বিদ্যালয়মুখী করবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

এ প্রসঙ্গে বাংলাদেশ সরকারে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের এক মতবিনিময় সভায় এ কথা বলেন। এ সভায় প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। মেধাবী জাতি গঠনে প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। কারণ আজকের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ২০৪১ সালে যুবক হবে। যারা নেতৃত্ব দেবে উন্নত রাষ্ট্রের। তাই আগামী বছরের শুরু দিন দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বইয়ের পাশাপাশি স্কুল ড্রেসের জন্য দেয়া হবে ২ হাজার টাকা। বিদ্যালয়গুলোকে দৃষ্টিনন্দন ও আধুনিকায়ন করা হচ্ছে। আকর্ষণীয় করে সাজানো হচ্ছে ক্লাস রুম। আন্দঘন পরিবেশে পাঠদান নিশ্চিত করতে সরকারের এতসব আয়োজন।

এ সভায় প্রতিমন্ত্রী আরো দুর্নীতি যা জিরো টলারেন্স হিসাবে দেখা হবে। এ সময় তিনি পরীক্ষামূলকভাবে এক শিফটের বিদ্যালয়ের সময়সূচির (ক্লাস রুটিন) উদ্বোধন করেন। এক শিফটের বিদ্যালয়ে সকাল ৯টা ৩০মিনিটে শরীরচর্চা ও ১০টা ক্লাস শুরু হবে। ৪৫ মিনিট ক্লাস করার পর ১৫ মিনিট বিরতি। বিদ্যালয় ছুটি হবে ৩ টা ৪৫ মিনিটে।

প্রসঙ্গত সরকার শিক্ষাকে আরো আনন্দপূর্ণ করার জন্য এক শিফটে বিদ্যালয় পরিচালনার জন্য পরীক্ষামূলক ৪টি স্কুল বাছাই করা হয়েছে। এ স্কুলগুলো হলো কুড়িগ্রাম পৌরসভার ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয়, রৌমারী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, নেত্রকোনার ৩৬নং বালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাগুরা জেলার হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। সফলতা পেলে সব বিদ্যালয়ে একই সময়সূচি চালু করা হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...