সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রাজ্যে শুরু কড়ালকডাউন, বন্ধ থাকবে রান্নার গ্যাসের ডেলিভারি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ রাজ্যজুড়ে চলছে একের পর এক এলাকা জুড়ে কড়ালকডাউন । করোনা সংক্রমণ যেভাবে দ্রুত গতিতে বাড়ছে তাতে গোষ্ঠী সংক্রমণ তত্ত্ব একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না । এ অবস্থায় কঠোর লকডাউনের মধ্যে বন্ধ থাকবে রান্নার গ্যাসের সাপ্লাই ।

করোনা মোকাবিলায় মার্চ মাসেই কেন্দ্রীয় সরকার গোটা দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেছিল । রাজ্যেও চলছিল লকডাউন ।আগের লকডাউনে চালু ছিল। তবে এ বার সপ্তাহে দু’দিন করে রাজ্য কঠোর ভাবে যে লকডাউন ঘোষণা করছে, তাতে বন্ধ থাকবে রান্নার গ্যাসের জোগান।

তেল সংস্থা সূত্রের খবর, রাজ্য তাদের বলেছে, ওই সব দিনে এলপিজি বটলিং কারখানা, ডিস্ট্রিবিউটরদের দোকান ও বাড়িতে সিলিন্ডারের জোগান বন্ধ রাখতে হবে।রাজ্য সরকারের অনুরোধ মেনে নিয়ে,  আজ, শনিবার ও আগামী বুধবার গ্যাস জোগানের পরিষেবা পাবেন না গ্রাহক।

এভাবে গ্যাস সরবরাহ বন্ধ রাখার ফলে সংস্থাগুলির আশঙ্কা, সে ক্ষেত্রে এক দিন ছুটি বাদে এ ভাবে প্রতি সপ্তাহে আরও দু’দিন করে গোটা কর্মকাণ্ড বন্ধ থাকলে গ্যাস সিলিন্ডার পেতে গ্রাহককে অনেকটাই সময় হাতে রাখতে হবে । কারন গ্যাস সিলিন্ডার ডেলিভারি দিতে দেরি হতে পারে। এই মুহূর্তে গোটা রাজ্যে প্রতিদিন কম বেশি গড়ে প্রায় ৪ লক্ষ সিলিন্ডার সরবরাহ হয়।এই বিপুল পরিমাণ গ্যাস সরবরাহ প্রতি সপ্তাহে এভাবে বন্ধ রাখা হলে যেদিনগুলিতে গ্যাস সরবরাহ করা হবে, সে দিন বাড়তি চাপ তৈরি করবে।

এদিকে রান্নার গ্যাসের ক্ষেত্রে আরও একটি সমস্যা সৃষ্টি হয়েছে ।  আগের লকডাউনে আতঙ্কের কারনে গ্রাহক যে পরিমাণে বুকিং করতেন, তার থেকে অনেক বেশি গ্যাস বুকিং করতে শুরু করেন । অতিরিক্ত গ্যাস বুকিংকের ফলে সংস্থাগুলির উপর বাড়তি চাপ পড়ে । বাড়তি বুকিং ঠেকাতে একবার সিলিন্ডার বুক করার পরে ১৫ দিনের মধ্যে নতুন বুকিংয়ে নিষেধাজ্ঞা চাপিয়েছিল তেল সংস্থাগুলি। আজ থেকে তা-ও উঠে যাওয়ায়, আতঙ্কের বুকিং বাড়লে সিলিন্ডার জোগানে আরও দেরি হতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট ওই সূত্রের।

মন্তব্য
Loading...