আবার ঝড় ! চূড়ান্ত সতর্কবার্তা জারি করল হাওয়া অফিস

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ একদিকে NRC এবং নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তেজনার পারদ চরছে সারা দেশে। অপরদিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আবার ঝড়ের খবর শুনিয়ে সতর্ক করল কেন্দ্রীয় আবহাওয়া দফতর মৌসম ভবন। রাজধানী দিল্লী সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা জুড়ে প্রবল ঝড় বৃষ্টির কথা জানালো আবহাওয়া অফিস।

দিল্লীর মৌসমভবন থেকে জানানো হয়েছে যে, পশ্চিমী ঝঞ্ঝার জেরে গোটা উত্তর ভারত জুড়ে যে প্রবল তুষারপাত এবং বৃষ্টিপাত শুরু হয়েছে তার জেরে দিল্লী সহ বিস্তীর্ণ এলাকাতে হতে পারে প্রবল বৃষ্টিপাত। আবার বেশ কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিপাতের আশংকা করছে আবহাওয়া দফতর। আর এই বৃষ্টির ফলে যে তাপমাত্রার পারদ এক ধাক্কায় অনেকটা কমে যাবে তা বলাই বাহুল্য।

গত কয়েক দিন ধরেই পশ্চিমী ঝঞ্ঝার কারণে কাশ্মীর সহ হিমাচলে প্রবল তুষারপাত হচ্ছে। এবং উত্তরভারত জুড়ে বিক্ষিপ্ত জায়গায় বৃষ্টিপাতও হচ্ছে। ফলে সেখানে তাপমাত্রার পারদ কিছুটা কম হলেও পশ্চিমবঙ্গসহ অন্যান্য রাজ্যে শীত প্রায় অবলুপ্ত। তবে আবহাওয়াবিদরা জানিয়েছিল যে আরবসাগরে ঘনীভুত হওয়া নিম্নচাপের কারনের উত্তরের হাওয়া বাঁধা প্রাপ্ত হচ্ছে। এই নিম্নচাপ এবং পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলেই জাঁকিয়ে পরবে শীত।

কিন্তু হঠাৎই বৃহস্পতিবার থেকে দিল্লীসহ উত্তরভারতে শুরু হয় প্রচণ্ড বৃষ্টিপাত। প্রায় একটানা ২ ঘণ্টা ধরে চলে বৃষ্টি। তারসাথে চলে ঝড়ো হাওয়া। যার জেরে হুহু করে নামতে থাকে তাপমাত্রার পারদ। এই খারাপ আবহাওয়ার জেরে বাতিল হয়েছে বিমান এবং ট্রেন। দিল্লীগামী দুটি ট্রেনের পথ বদলে দেওয়া হয়েছে। প্রবল বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা বেশ খানিকটা কমে গিয়েছে। বৃহস্পতিবার দিল্লীর সর্বচ্চো এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ২১.৫ ডিগ্রী এবং ১২.৮ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় কম। এছাড়াও বৃষ্টিপাত এবং হাওয়ার দরুন যে শুধু অসুবিধে হয়েছে তা নয় দিল্লীর দূষণও অনেকটা কম  হচ্ছে।

দিল্লী ছাড়াও হরিয়ানা, উত্তরাখণ্ড, পাঞ্জাবেও সতর্কতা জারি হয়েছে। উত্তর ভারতে প্রবল তুষারপাতের আশংকায় বাতিল করা হয়েছে স্কুল। কাশ্মীর এবং লাদাখে রেড অ্যালার্ট জারি হবার সাথে সাথে ২৭০ কিলোমিটার অবধি জম্মু-কাশ্মীর ন্যাশানাল হাইওয়ে বন্ধ রাখার নির্দেশ জারি হয়েছে। লে এর তাপমাত্রা -১০ ডিগ্রীতে পৌঁছে গেছে। এখন দেখা যাক পশ্চিমবঙ্গে কবে তাপমাত্রার পারদ কমে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...