সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

প্রবল শীতের প্রকোপে রাজ্যবাসী, জেনে নিন কোন জেলায় কতটা পারদ নামল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- গতকাল থেকেই রাজ্যে শীতের প্রকোপ দেখা দিয়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বয়ে চলেছে উত্তুরে হাওয়া। ফলে জমজমাট শীত এখন রাজ্যে। যদিও কিছুদিন আগেই আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে এই বছর রাজ্যে শীত আসবে দেরীতে। তবে চলতি সপ্তাহের বুধবার থেকেই শীতের মুখ দেখতে পাবে রাজ্যবাসী। তাদের কথামতই বুধবার থেকে শীতের দেখা মিলল রাজ্যে।

সঠিক সময়ে সঠিক মরসুমের দেখা না মিললে চাষ-আবাদ এবং মরসুমি ফলমূলএর যোগান অনেকাংশে কমে যায়। ফলে তুলনামূলক ভাবে সব্জি এবং মরসুমি ফলমূলের দাম বৃদ্ধি পায় যে কারণে সাধারণ মানুষের কাছে তা সহজলভ্য হয়ে ওঠেনা। এছাড়াও মরসুমকে কেন্দ্র করে আবির্ভাব ঘটে নানা রোগব্যাধির। শীতের মরসুম এসে যাওয়া সত্ত্বেও শীতের দেখা না মেলায় চিন্তিত ছিলেন সমগ্র রাজ্যবাসী। কিন্তু তাদের চিন্তার অবসান ঘটল, দেখা মিলল শীতের।

আজ কলকাতার তাপমাত্রা রয়েছে সর্বনিম্ন ১১ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে আগামী দিনে পারদ আরও নামবে কলকাতায়। অন্যদিকে পুরুলিয়ায় আজ তাপমাত্রা সর্বনিম্ন ৮ ডিগ্রী সেলসিয়াস। পানাগড়এর তাপমাত্রা ৭.৬ ডিগ্রী সেলসিয়াস, দার্জিলিং এর তাপমাত্রা ৪ ডিগ্রী, কোচবিহার, শিলিগুড়ি এবং কার্শিয়াং ও কালিম্পং প্রভৃতি জায়গারও তাপমাত্রা ৮ ডিগ্রী থেকে ৯ ডিগ্রীর মধ্যে রয়েছে। বরফের রাজ্য কাশ্মীর, সিমলা, মানালি প্রভৃতি জায়গা ইতিমধ্যেই বরফে ঢেকে গিয়েছে।লাদাখে বেশ কিছুদিন আগে থেকেই শুরু হয়েছে তুষারঝড়। যা লাদাখের মতো জায়গায় এক বিরল ঘটনা। অতএব প্রতিটি রাজ্যেই জাঁকিয়ে বসেছে শীত।

মন্তব্য
Loading...