পাবলিক প্লেসে ধূমপান করায় জরিমানা

0

বাংলাদেশে পাবলিক প্লেসে প্রকাশ্যে ধূমপান আইনত দণ্ডনীয়। এই আইন থাকলেও বেশীরভাগ জায়গায় মান্য করা হয় না। আবার তার জন্য জরিমানা থাকলেও তা করা হয় না। এই অমান্য করে রাজশাহী রেলওয়ে স্টেশনে দীর্ঘদিন ধরেই প্রকাশ্যে ধূমপান করছিলেন ধূমপায়ীরা। ধূমপান করা অবস্থায় গত মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আটজনকে আটক করে জরিমানা করা হয়েছে। তাদের কাছ থেকে দুই হাজার ৫০ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার তাসনীম জাহানের নেতৃত্বে অভিযান চলে। অভিযান শেষে সহকারী কমিশনার তাসনীম জাহান বলেন, অভিযান চলাকালে তামাক নিয়ন্ত্রণ আইনের এর উপধারা লঙ্ঘন করায় সাতজনকে জরিমানা করা হয়েছে।

একই আইনের এর () ধারা লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিক্রয়স্থলে বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে আরেকজনকে জরিমানা করা হয়েছে। এই আটজনের কাছ থেকে মোট দুই হাজার ৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। তাসনীম জাহান আরও বলেন, পাবলিক প্লেসে ধূমপান করা আইনত দণ্ডনীয় অপরাধ। পাবলিক প্লেসে ধূমপানের ফলে ধূমপায়ী নিজে ক্ষতিগ্রস্তের পাশাপাশি তার আশেপাশে থাকা অধূমপায়ীরা সমান ক্ষতিগ্রস্ত হন। তাই তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জনস্বার্থে অভিযান পরিচালিত হয়।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...