উন্নত প্রযুক্তির দ্বারা আসতে চলেছে স্মার্ট মিটার

এবার ভারতের প্রযুক্তিকে আরও এক ধাপ উন্নীত করবে কেন্দ্র সরকার। আগামী ৩ বছরের মধ্যে সারা দেশ জুড়ে এই স্মার্ট প্রিপেড মিটার চালু করার লক্ষ্যে ব্রতী হয়েছে কেন্দ্র সরকার। 

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- শনিবার পেশ হল চলতি বছরের বাজেট। বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন একসাথে অনেকগুলি সুখবর ঘোষণা করেছেন তিনি। যার মধ্যে অন্যতম হল প্রযুক্তিগত ক্ষেত্রে ভারতকে আরও উন্নীত করা। ওজন্য বেসরকারি সংস্থা গুলির ওপর বিশেষ আস্থা রেখেছেন। ভারতকে সম্পূর্ণ রূপে ডিজিটালাইজেশন করার লক্ষ্যে এবার আনা হচ্ছে স্মার্ট মিটার।

স্মার্ট ফোন তো আমাদের সকলেরই জানা কিন্তু স্মার্ট মিটার এনে এবার ভারতের প্রযুক্তিকে আরও এক ধাপ উন্নীত করবে কেন্দ্র সরকার। আগামী ৩ বছরের মধ্যে সারা দেশ জুড়ে এই স্মার্ট প্রিপেড মিটার চালু করার লক্ষ্যে ব্রতী হয়েছে কেন্দ্র সরকার।

স্মার্ট মিটার ব্যবহারের ক্ষেত্রে থাকছে বিশেষ সুবিধা। এক্ষেত্রে কোনও ব্যক্তি নিজের ইচ্ছে মতো বিদ্যুৎ সরবরাহ সংস্থাকে নির্বাচন করতে পারবেন। প্রত্যেক মাসে কত পরিমাণ বিদ্যুৎ অর্থাৎ কত ইউনিট বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে তাও জানা যাবে। কোনও ব্যক্তির মাসিক কত পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় হয়েছে সে ব্যাপারেও জানতে পারা যাবে। এছাড়াও বিদ্যুৎ বিল বাকি থাকলে তাও লেখা থাকবে এই স্মার্ট মিটারে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...