সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সীমান্ত থেকে চীন সেনা সরিয়েছে সামান্যই, স্যাটেলাইটে ধরা পড়ল ভয়ঙ্কর চিত্র

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অনেকেই বলে চীনকে বিশ্বাস করা ঠিক না । ঠিক সেই কথাই আবারও প্রমানিত হল । দেখা গেল যতটা সেনা সরানোর কথা চীন বলেছে, আদতে তার থেকে সেনা সরিয়েছে সামান্যই । ভারতের সাথে কথা মত চারটি সীমান্ত এলাকা থেকে সেনা হঠানোর কথা দিলেও প্যাঙ্গং সো রেঞ্জ এখনও দখল করে বসে আছে চিনের সেনারা । স্যাটেলাইট ইমেজ থেকে ধরা পড়ল সেই ভয়ঙ্কর চিত্র ।

বেশ কয়েকদিন ধরে উচ্চ পর্যায়ের আলোচনার পর চীন এবং ভারত উভয় পক্ষই সীমান্তে উত্তেজনা কমাতে সেনা সরাতে রাজি হয় । শর্তানুসারে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা, দেপসাং সমতলভূমি, গোগরা হট স্প্রিং এবং প্যাঙ্গং সো রেঞ্জ থেকে দুই কিমি করে সেনা সরিয়ে নেওয়ার কথা উভয় দেশেরই । কিন্তু স্যাটেলাইট থেকে তোলা ছবিতে দেখা গেল অন্য চিত্র । পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা, দেপসাং সমতলভূমি,  গোগরা হট স্প্রিং  থেকে দুই কিমি করে সেনা হটালেও চীন এখনও পর্যন্ত প্যাঙ্গং সো রেঞ্জ  দখল করে বসে আছে ।

প্যাঙ্গং সো রেঞ্জ

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানা গেছে,  প্যাঙ্গং লেক সন্নিহিত পাহাড়ি খাঁজ বা ফিঙ্গার এলাকাগুলিতে বিশেষত ফিঙ্গার পয়েন্ট ৪ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ অবধি রেঞ্জে পুরোপুরি নিজেদের দখল ছাড়েনি চিনের বাহিনী।প্ল্যানেট ল্যাবের প্রকাশিত  ২৬ জুনের উপগ্রহ চিত্রে প্যাঙ্গং লেকের কাছাকাছি এলাকায় চিনের বাহিনীর যে সামরিক পরিকাঠামো ও ক্যাম্প দেখা গিয়েছিল, ১০ জুলাইয়ের উপগ্রহচিত্রে দেখা গেছে সেসব উধাও হয়েছে। তবে ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, প্যাঙ্গং লেক সন্নিহিত এলাকায় তাঁবু ও পরিকাঠামো সরালেও পুরোপুরি প্যাঙ্গং সো রেঞ্জ খালি করেনি চিনের সেনা। ফিঙ্গার পয়েন্ট ৪ এর কাছে এখনও চীনের সেনার আনাগোনা দেখা যাচ্ছে ।

তবে সবচেয়ে ভয়ঙ্কর যে চিত্র ধরা পড়েছে সেটি হল প্যাঙ্গং লেকের জেটিতে এখনও চিনের ইন্টারসেপ্টর বোট ঘাঁটি গেড়ে রয়েছে। প্যাঙ্গং লেকে চিনের পেট্রোলিং বোটের আনাগোনাও রয়েছে। এই প্যাঙ্গং লেক জুড়ে টাইপ-৯২৮বি পেট্রোলিং বোট নিয়ে দাপিয়ে বেড়ায় চিনা সেনা। এখন মোতায়েন থাকা ভারতের বোটের তুলনায় যা অনেকটাই শক্তিশালী। ফলে, প্যাঙ্গং লেকে পেট্রোলিংয়ে ভারতীয় সেনাকে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। সীমান্তে সংঘাতের পরিস্থিতি তৈরি হওয়ার পরে এই প্যাঙ্গং লেকেই চিনা নৌবাহিনীর গতিবিধি নজরে রাখতে হাই স্পিড ইন্টারসেপ্টর বোট পাঠিয়েছিল ভারতীয় নৌবাহিনী।

স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে চীনা সেনার আনাগনা

যদিও ভারত এবং আন্তর্জাতিক মহলে চীন দাবি করে আসছে  প্যাঙ্গং সো থেকে বাহিনী সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু প্রকৃত চিত্র থেকে ধরা পড়েছে চীনের কারসাজি ,  প্ল্যানেট ল্যাবের উপগ্রহ চিত্রে স্পষ্ট, প্যাঙ্গং লেকের জলে চিনা বাহিনীর অন্তত ১১টি হাই স্পিড ইন্টারসেপ্টর বোট এখনও ঘোরাফেরা করছে। ভারতীয় সেনাবাহিনী জানাচ্ছে,  চিনের সেনা কিছুটা পিছিয়েছে ঠিক, তবে এলাকা পুরোপুরি ফাঁকা হয়নি। কয়েকটি তাঁবু, কিছু বুলডোজার ও সামরিক সরঞ্জাম সরানো হয়েছে মাত্র। ফিঙ্গার পয়েন্ট ৪-এ এখনও চিনা সেনা ঘাঁটি গেড়ে রয়েছে। এমনকি সেনা সূত্র  থেকে আরও জানা গেছে, গালওয়ান নদী উপত্যকা বরাবর চিনা বাহিনীর সাঁজোয়া গাড়িগুলি দাঁড়িয়ে রয়েছে এখনও। নদী উপত্যকায় তারা কংক্রিটের যে কালভার্ট তৈরি করেছিল। সেই পরিকাঠামো এখনও রয়েছে।

আগামী দিনে চীনের মনোভাব কি আছে তাই নিয়ে ফের ধোঁয়াশা তৈরি হয়েছে । যদিও ভারতের সেনাবাহিনী সব দিক থেকেই যে কোন পরিস্থিতির জন্য নিজেদের প্রস্তুত রেখেছে, তবুও সীমান্ত নিয়ে চীন বরাবরই সমস্যা সৃষ্টি করে আসছে । ফলে উপগ্রহ চিত্র থেকে যে ছবি পাওয়া যাচ্ছে তাতে ফের দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে । আপাতত ভারতীয় সেনাবাহিনীকে চিন্তায় ফেলে দিয়েছে এই ফিঙ্গার পয়েন্টগুলো নিয়েই।

মন্তব্য
Loading...