সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আজ একটু পরেই এশিয়ার সবচেয়ে বড় সোলার প্ল্যান্টের উদ্বোধন মোদীর হাতে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ একদিকে দেশ জুড়ে ভয়ঙ্কর চেহারা নেওয়া অতিমারি করোনাকে সামাল দেওয়া, অন্য দিকে সীমান্ত নিয়ে চীনের সাথে বোঝাপড়া এক সাথে সামলে ভারতের প্রধান মন্ত্রী আজ এশিয়ার সবচেয়ে বড় সোলার প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ।

চীনের সাথে বানিজ্য যুদ্ধ ইতিমধ্যে ঘোষণা করে দিয়েছে ভারত । একের পর এক নিষেধাজ্ঞা জারি হচ্ছে চীনা পণ্যের উপর । চীনের উপর নির্ভরশীলতা কমাতে নরেন্দ্র মোদী সরকার উঠে পড়ে লেগেছেন । যার ফলে চীনের অর্থনীতির উপর বিশাল চাপ সৃষ্টি করতে পেরেছে ভারত । এরপর দেশবাসীর জন্য গর্বের খবর,  এশিয়ার বৃহত্তম ৭৫০-মেগাওয়াটের সৌরবিদ্যুত্‍ কেন্দ্রের উদ্বোধন করতে চলেছেন নরেন্দ্র মোদী ।

শুক্রবার ভারতীয় সময় সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধ্যপ্রদেশ রাজ্যের রিভা জেলায় অবস্থিত এই বৃহত্তম সৌরকেন্দ্রের শুভ সূচনা করবেন মোদী। এই বিশাল প্রকল্পটি তৈরি করা হয়েছে মধ্যপ্রদেশের রেওয়া জেলায় । জানা গেছে, এই গোটা প্রকল্প বাস্তবায়িত করতে মোট সাড়ে চার হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।  প্রায় ৫০০ হেক্টর জমির উপর এই প্রকল্পের ২৫০ মেগাওয়াটের তিনটি সৌরবিদ্যুত্‍ উত্‍পাদক ইউনিট রয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গের মেদিনিপুরে গড়ে উঠছে পূর্বভারতের সবচেয়ে বড় অপ্রচলিত শক্তি উৎপাদনের কেন্দ্র । বাংলার পর্যটন কেন্দ্র দিঘার খুব কাছেই এই সোলার পাওয়ার প্রজেক্টের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গেছে ।

মন্তব্য
Loading...