কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদের বৈঠক আজ

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারত সরকার কতৃক ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ’দুটি খারিজ করার পর বর্তমানে জম্মু ও কাশ্মীর দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে। ভারত সরকারের এই সিদ্ধান্তের কারণে প্রচণ্ড পরিমাণে ক্ষুব্ধ হয়ে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। যেহেতু কাশ্মীর ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক বিষয়, সে কারণে তাঁদের সাথে কোনরকম আলোচনা না করেই ভারত সরকার এমন সিদ্ধান্ত গ্রহণ করায় তাঁদের এই ক্ষোভ। পাশাপাশি সংবিধান পরিবর্তনের সিদ্ধান্তে একেবারেই খুশী হননি জম্মু-কাশ্মীর এর রাজনৈতিক নেতাগণ।

একারণে সম্প্রতি পাকিস্তান সরকার ভারতের নামে জাতিসংঘে কাশ্মীরের ওপর নির্যাতন এবং আইন লঙ্ঘনের অভিযোগ তোলে। কিন্তু জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুয়েতরেস কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যস্থতা না করার সিদ্ধান্ত জানায়। একারণে আরও ক্ষুব্ধ হয়ে ওঠে পাকিস্তান। এর ফলস্বরূপ বৃহস্পতিবার, ভারতের স্বাধীনতা দিবস (১৫ই আগস্ট) এর দিন গোটা কাশ্মীর জুড়ে ‘কালা দিবস’ পালিত হয়। যদিও এবিষয়ে তেমন মাথা ঘামাতে দেখা যায়নি ভারত সরকারকে।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পক্ষ নিয়ে চীন’ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বৈঠকে বসার আহ্বান জানিয়েছিলো। অবশেষে অবস্থা গুরুতর হচ্ছে দেখে শুক্রবার (১৬ই আগস্ট) ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর ইস্যুতে বৈঠক হবে নিরাপত্তা পরিষদে। নিরাপত্তা পরিষদের সভাপতি জোয়ানা রোনেকার বরাত দিয়ে জানিয়েছে, ১৬ আগস্ট নিরাপত্তা পরিষদ জম্মু-কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে। মোট ১৫ সদস্যের অংশগ্রহণে এই বৈঠক পরিচালনা করবে নিরাপত্তা পরিষদের সভাপতি দেশ পোল্যান্ড।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...