সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

মাধ্যমিক ২০২০; মাধ্যমিকের খাতা রিভিউ করার নিয়ম ও শেষ দিন জানিয়ে দিল পর্ষদ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক । মাধ্যমিক ২০২০ এর ফলাফল প্রকাশিত হয়েছে । কিন্তু প্রতিবছরের মত এবারও অনেক পরীক্ষার্থী রেজাল্টে সন্তুষ্ট না হলে রিভিউ ও স্কুটিনি করতে পারবেন । মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিল শুক্রবার থেকে শুরু করে আগস্ট মাসের ১৭ তারিখ অবধি রিভিউ ও স্কুটিনি করতে পারবে পরীক্ষার্থীরা । তবে মেনে চলবে হবে কিছু নিয়ম ।

মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিক ২০২০ র পরীক্ষার খাতা রিভিউ ও স্কুটিনির তারিখ ঘোষণা করল । পর্ষদ থেকে জানানো হয়েছে, আগামী ১৭ আগস্ট পর্যন্ত মাধ্যমিকের দফতরে আবেদন করা যাবে মাধ্যমিকের খাতা রিভিউ ও স্কুটিনি। তবে এবছর স্কুটিনি ও রিভিউ করার আবেদন পত্রে পরীক্ষার্থীর বদলে আবেদন করতে হবে অভিভাবকদের।

শুক্রবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে মধ্য শিক্ষা পর্ষদ জানিয়েছে,  প্রতিটি স্কুলে পরীক্ষার্থীরা যদি কোন বিষয়ে রিভিউ এবং স্ক্রুটিনি করতে চান, সেক্ষেত্রে সেই বিষয়ের নাম লিখে এবং একইসঙ্গে পরীক্ষার্থীর নাম রোল নাম্বার রেজিস্ট্রেশন নম্বর সহ একটি আবেদনপত্র অভিভাবকদের স্বাক্ষর করে তা স্কুলে জমা দিতে হবে। আবেদন করবেন অভিভাবকরা ।

রিভিউ ও স্কুটিনির আবেদন পত্র সংশ্লিষ্ট স্কুলে জমা পড়ার পর,  স্কুল কর্তৃপক্ষ ওই আবেদন পত্র গুলিকে ১৭ আগস্ট এর মধ্যে মধ্যশিক্ষা পর্ষদ এর আঞ্চলিক দফতরে জমা দেবেন।গতকাল শুক্রবার থেকেই সেই আবেদন পত্র জমা নেওয়ার কাজ শুরু করেছে স্কুলগুলি।

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা মোটামুটিভাবে মিটলেও উচ্চমাধ্যমিক পরীক্ষা করোনার কারনে সঠিকভাবে করা সম্ভব হয়নি । শেষ তিনটি বিষয়ের পরীক্ষা বাতিল রেখেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হয়েছে । অন্য দিকে, দেশ জুড়ে করোনা মোকাবিলায় লকডাউন চালু থাকায় চলতি বছরের  মাধ্যমিক ২০২০ পরীক্ষার ফল প্রকাশেও বেশ কিছুদিন দেরি হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদ থেকে বিজ্ঞপ্তি জারি করে রিভিউ ও স্কুটিনির ঘোষণা করার পাশাপাশি  করোনা পরিস্থিতিতে যাতে পরীক্ষার্থীরা স্কুলে না আসে, এবং তাদের স্বাস্থ্যবিধির কথা মেনে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছিল, এবারে অভিভাবকদের হাতে  পরীক্ষার রেজাল্ট তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । সেই মতোই এবছর অভিভাবকরাই স্কুটিনি ও রিভিউ করার আবেদন করতে পারবেন।

মন্তব্য
Loading...