SBI Home Loan; SBI হোম লোনের আবেদন করা যাবে অনলাইনে; কি কি নথি দরকার জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কে না চায় নিজের একটা বাড়ি থাকুক ! কিন্তু একবারে অনেকগুলি টাকা বের করে বাড়ি করা সম্ভব হয় না সকলের ক্ষেত্রে । যার কারনে শরণাপন্ন হতে হয় ব্যাঙ্কের কাছে । কিন্তু এক এক ব্যাঙ্কে এক এক রেটে লোন দেওয়া হলেও সবচেয়ে কম খরচে ঋণ পাওয়া যায় SBI (ভারতীয় ষ্টেট ব্যাঙ্ক) থেকে । এবার আপনি অনলাইনেই জেনে যাবেন SBI (ভারতীয় ষ্টেট ব্যাঙ্ক) -র হোমলোণের ক্ষেত্রে কি কি দরকার এবং সরাসরি আবেদনও করতে পারবেন ।

আজকের দিনে দাঁড়িয়ে দেখা যায়  ব্যাংক অথবা আর্থিক সংস্থা থেকে গৃহঋণ নেওয়ার জন্য  মোবাইলের মেসেজ বক্স অথবা ই-মেলের বক্স ভর্তি হয়ে যায় ৷কিন্তু বাস্তবে শেষমেশ ঋণ পাওয়াটা খুব সহজ নয়৷ কারণ, যে ঋণ দেবে সেই সংস্থা দেখে নিতে চাইবে আদৌ ওই ব্যক্তির ঋণ পরিশোধ করার ক্ষমতা আছে কি না ৷ যে কোন ব্যাঙ্ক চায় ঋণ দিতে । কিন্তু সেই ঋণ দেওয়ার আগে তাঁরা দেখে নেয় ঋণের টাকা সুদসহ আদায় হবে কি না ? যার কারনে সাধারন ব্যবসায়ীদের চাইতে যারা চাকরী করেন তাদের যে কোন ঋণ পেতে সুবিধা হয় । কারন চাকরিজীবীদের ঋণের প্রিমিয়াম সরাসরি তাদের স্যালারি অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয় ।

তবে মর্দা কথা হল,  ব্যবসা বা অন্য উপায়ে আয় করলে ঋণ পাওয়া যাবে না সেটা ঠিক ন্য ৷ চাকরিজীবী ছাড়াও  তাঁরাও গৃহঋণ পেতে পারেন৷ তবে, ঋণ পেতে গেলে ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান কী শর্ত রেখেছেন, তা বুঝে নেওয়া দরকার৷ জেনে নেওয়া দরকার, গৃহঋণের জন্য আবেদন করতে গেলে কোন কোন নথি জমা করার প্রয়োজন হবে৷ তবে SBI Home Loan; SBI হোম লোণের তথ্য ছাড়াও আবেদন করা যাবে অনলাইনে । তথ্য জানতে বা আবেদন করতে  https://homeloans.sbi/products/view/regular-home-loan এই লিঙ্ক থেকে জানতে পারবেন ।

  • সাধারণত ঋণগ্রহীতা চাকরিজীবী হন তাহলে, তাকে জমা দিতে হবে,

three months salary slip.
last three years form-6
last six months bank statement
Life Insurance, Fixed Deposit etc papers
voter card/adhar card/ PAN card / passport / electric bill / telephone bill etc

  • ঋণগ্রহীতা ব্যবসায়ী হলে জমা দিতে হবে:

Last three years IT file
Balance sheet of Business
last six month savings bank statement
information about Investment
Life Insurance, Fixed Deposit etc papers
voter card/adhar card/ PAN card / passport / electric bill / telephone bill etc

এই সব নথি জমা নেওয়া মাধ্যমে ঋণ গ্রহীতার পরিচয়, ঠিকানা, আর্থিক অবস্থা সম্পর্কিত তথ্য জেনে নেওয়া হয় ৷ এরপরে ঋণ অনুমোদন করার আগে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানটি জেনে নেবে উক্ত সম্পত্তি (বাড়ি/ ফ্ল্যাট) সম্পর্কে যাবতীয় তথ্য৷

তবে SBI Home Loan; SBI হোম লোনের আবেদন করার আগে কি যোগ্যতা লাগে সেটি একবার জেনে নেওয়া ভাল । SBI -র সাইট থেকে জানা যাচ্ছে, গৃহ ঋণ নিতে হলে ঋণগ্রহীতার –

  • ভারতীয় হতে হবে ।
  • নুন্যতম বয়স হতে হবে ১৮ বছর
  • সর্বাধিক বয়স সীমা ৭০ বছর
  • সর্বাধিক সময় সীমা ৩০ বছর
  • ঋণের অর্থের পরিমাণ ব্যাঙ্কের শাখার উপরে নির্ভর করবে ।
আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...