নতুন ইন্টারনেট আবিষ্কারের পথে রাশিয়া

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- বর্তমানে প্রযুক্তির যেভাবে উন্নতি ঘটে চলেছে তাতে প্রতিনিয়ত নিত্য নতুন আবিষ্কারের মুখ দেখছে বিশ্ববাসী। এবার রাশিয়াও একই পথে হাঁটতে চলেছে। রাশিয়ার পক্ষ থেকে তৈরি করা হচ্ছে এমন এক ইন্টারনেট পরিষেবা যা বিশ্বের বাইরে নয়, শুধুমাত্র রাশিয়ার লোকেরাই ব্যবহার করতে পারবে। এর নাম দেওয়া হয়েছে আনপ্লাগড ইন্টারনেট।

যেহেতু সমগ্র বিশ্বের দেশগুলি সমুদ্রের তল থেকে যাওয়া বৈদ্যুতিক তারের দ্বারা বিশ্বের অন্যান্য নেটওয়ার্ক পরিষেবার সাথে যুক্ত থাকে। কিন্তু রাশিয়া থেকে যে নতুন ইন্টারনেট চালু করা হবে তা বিশ্বের অন্য সব প্রান্ত থেকে যে নেটসংযোগ থাকে তা আর থাকবেনা। শুধুমাত্র রাশিয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকবে এই নেট পরিষেবা। দেশের যে সীমানা রয়েছে তার মধ্যেই সমস্ত তারের সংযোগস্থল রাখতে হবে। রাশিয়ার মূল লক্ষ্য নিজেদের আলাদা উইকিপিডিয়া তৈরি করা।

তবে রাশিয়ার এই উদ্যোগ কতখানি সাফল্য লাভ করবে তা এখনি বলা মুশকিল। তবে অনেকেই মন্তব্য করছেন যে, বিশ্ব দরবারে যে ইন্টারনেট সংযোগ রয়েছে তা থেকে আলাদা হতে চাইছে রাশিয়া। আর এই কারনেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে রাশিয়ার পক্ষ থেকে। তবে এই কাজে সফল হলে রাশিয়া অন্যান্য দেশগুলির থেকে প্রযুক্তিগত দিক থেকে অনেকাংশে এগিয়ে থাকবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...