সময়ের সাথে হাত মিলিয়ে

ভারতের সামরিক শক্তিকে আরো জোড়ালো করতে হাজির রোমিও

বালাকোটে ভারতীয় সেনাবাহিনীর ওপর আত্মঘাতী জঙ্গি হামলার পর সারা পৃথিবী জুড়ে বিশেষ করে ভারত ও পাকিস্থানের মধ্যে যে যুদ্ধের আবহ তৈরী হয়েছে তাতে ভারতের পক্ষে রয়েছে পৃথিবীর সব শক্তিধর দেশ। কিন্তু চিন প্রত্যক্ষভাবে পাকিস্থান এবং তাদের মদতপুষ্ট জঙ্গিঘাঁটিগুলির বিরুদ্ধে মুখ খোলেনি এমত অবস্থায় যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হলে ভারত যাতে তৈরি থাকে তার জন্য প্রস্থুতি নিচ্ছে ভারত।এমনিতেই ভারত পারমাণবিক শক্তিধর দেশ এবং স্থল, বায়ু,এবং জলসেনা খুবই শক্তিশালী, সেখানে সেই শক্তিকে আরও জোরালো করতে ভারত ২৬০ কোটি ডলারে ২৪ টি মার্কিন অ্যান্টি সাবমেরিন হেলিকপ্টার কেনার প্রস্তুতি নিচ্ছে।

ভারত মহাসাগরে চিনা সাবমেরিনের হুমকি মোকাবিলায় অ্যান্টি সাবমেরিন হেলিকপ্টার ‘MH-60 Romeo Seahawk’ বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। যেহেতু ভারত গতবছর এই অ্যান্টি সাবমেরিন হেলিকপ্টার গুলি কিনতে চেয়েছিল তাই নিউদিল্লীর ডাকে দ্রুত সারা দিয়ে কপ্টারগুলো বিক্রির বিষয়গুলি মার্কিন কংগ্রেসকে জানানো হয়েছে। এটির প্রস্তুতকারক সংস্থা কোম্পানি হল লকহিড মারটিন।

সাবমেরিন সহ অন্যান্য জাহাজে হামলা ও সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে এই কপ্টারগুলো বিশেষ পারদর্শী।ভারতকে অন্যতম প্রতিরক্ষা মিত্র অভিহিত করে ওয়াশিংটন জানায় যে, প্রস্তাবিত এই বিক্রয় দুটি দেশের দ্বিপাক্ষীয় কৌশলগত সম্পর্ক আরও উন্নত করবে।

মন্তব্য
Loading...