370 ধারার প্রতিক্রিয়া – সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার কথা ঘোষণা করল পাকিস্তান

0

Breaking News : কাশ্মীরের 370 ধারা বিলুপ্ত করা হয়েছে .  পাশাপাশি জম্মু-কাশ্মীর এবং লাদাখে আলাদা আলাদা ভাবে কেন্দ্রীয় শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে .  প্রতিক্রিয়া কম বেশি সকলেই দেখিয়েছে ।  কিন্তু সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখালো পাকিস্তান .  ভারতের সাথে সমস্ত রকম দ্বিপাক্ষিক চুক্তি এবং সম্পর্ক পুনরায় পর্যালোচনা করা হবে এমন একটা ঘোষনা করেছিল ইমরান খানের সরকার ।

বর্তমানে ভারতের সাথে সমস্ত রকম যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করতে চাইছে  প্রতিবেশী দেশ পাকিস্তান । উল্লেখ্য এর আগে পাকিস্তানের সাথে বাণিজ্য বন্ধ করে দেওয়া হয়েছে । এবার পাকিস্তান সিদ্ধান্ত নিল ভারত এবং পাকিস্তানের মধ্যে যোগাযোগ রক্ষা কারি সমঝোতা এক্সপ্রেস বন্ধ করে দেওয়ার জন্য । পাকিস্তান সংবাদ মাধ্যম সূত্র থেকে এই খবর পাওয়া গেছে,  কাশ্মীরদের কাছ থেকে দ্বৈত নাগরিকত্ব এবং বিশেষ সুবিধা গুলি তুলে নেওয়ার পরে পাকিস্তান একের পর এক এই সকল সিদ্ধান্ত নিতে শুরু করেছে ।

ইতিমধ্যে ভারতের সাথে কোন রকম কূটনৈতিক সম্পর্ক আর রাখবে না বলে ঘোষণা করেছে পাকিস্তান । এমনকি ভারতে কোন প্রকার পাকিস্তানি রাষ্ট্রদূত পাঠানো হবে না এবং পাকিস্তানে কোন ভারতীয় রাষ্ট্রদূতকে রাখা যাবে না এমন একটা ঘোষণা করেছে । ইতিমধ্যে পাকিস্তান থেকেও ভারতের রাষ্ট্রদূতদের ফিরিয়ে দেওয়া হচ্ছে ।

উল্লেখ্য সোমবার এবং বৃহস্পতিবার,  সপ্তাহে এই  দুই দিন লাহোর থেকে ছাড়ে সমঝোতা এক্সপ্রেস ।  তবে সমঝোতা এক্সপ্রেস এই প্রথমবার বন্ধ হচ্ছে না ।  এর আগেও সমঝোতা এক্সপ্রেস বন্ধ করা হয়েছিল । এই বছর পুলওয়ামা হামলার পর এই ট্রেন  বন্ধ করে দেওয়া হয়েছিল ।  গত বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কমিটির সঙ্গে বৈঠকে বসেন । এরপরই ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি ভঙ্গ করার সিদ্ধান্ত নেন তিনি । সেই সঙ্গে সমস্ত রকম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে বলে জানা গেছে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...