বাংলাদেশে পর্যটন ও সংস্কৃতি মন্ত্রনালয়কে একীভূত করার সুপারিশ

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সংসদ ভবনে সংসদীয় স্থায়ী কমিটির ৪র্থ বৈঠকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের কাঙ্খিত বিকাশ ও পর্যটন শিল্পের উন্নয়নে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে পর্যটন মন্ত্রণালয়কে একীভূত করে একক মন্ত্রণালয় গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক ‘আমার প্রস্তাব, আমার প্রত্যয়’ নামক কর্মসূচিতে নবম ও দশম শ্রেনির শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর পত্র প্রেরণ করা হয়েছে বলে কমিটিকে জানায় মন্ত্রণালয়।

কবি নজরুল ইনস্টিটিউট কর্তৃক নজরুল জীবন ভিত্তিক তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’ এবং ১৭ খন্ডে ‘নজরুল সমগ্র’ প্রকাশ করা হয়েছে বলেও জানানো হয়। পাশাপাশি ইনস্টিটিউট কর্তৃক ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ ও প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে উল্লেখ করা হয়।

এসভায় জানানো হয় লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের মাধ্যমে বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী ভাওয়াইয়া সংগীত সংরক্ষণে ২০১৬ সালে ১৩,৪৮১ টি গান সংরক্ষণ করা হয়েছে, যা বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষিত আছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...