সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রেশন কার্ড-এ আসতে চলেছে নতুন সুবিধা, জেনে নিন তালিকা অনুযায়ী কারা কারা এই সুবিধা পাবেন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ-  রেশন কার্ড নিয়ে এবার শক্ত পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের রেশন ব্যবস্থায় এবার স্বচ্ছতা আনতে এবং দুস্ত পরিবারগুলির কাছে সঠিক রেশন ব্যবস্থা পৌঁছে দিতে এবার উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার।

এবার সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে কারা পাবেন ভর্তুকিযুক্ত রেশন তার তালিকা ঘোষণা করল রাজ্য সরকার। আর্থিক দিক থেকে সচ্ছল নাগরিকদের পুরনো ভর্তুকিযুক্ত রেশন কার্ড ফেরত দিয়ে 10 নম্বর ফরম পূরণ করে ভর্তুকি রেশন কার্ড নেওয়ার অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। এবার এই কাজ দ্রুত সম্পন্ন করতে জরুরী নির্দেশিকা জারি করল খাদ্য দপ্তর।

ইতিমধ্যেই রাজ্য সরকারের এই বিধি মেনে অনেকেই নিজেদের কার্ড ফিরিয়ে দিয়েছেন। এই তালিকায় রাখা হয়েছে রাজ্য সরকারি কর্মী এবং বিভিন্ন সংস্থার উচ্চপদস্থ এবং সাধারণ কর্মীদের  গ্রাম এবং শহরের অনেক নাগরিকদের আর্থিক পরিস্থিতির উপর ভিত্তি করে একটি তালিকা প্রকাশ করেছে খাদ্য দপ্তর।

যাদের বাড়িতে চার চাকার গাড়ি, কম্পিউটার, ল্যাপটপ এবং এয়ারকন্ডিশন থাকলে ভর্তুকিযুক্ত রেশন কার্ড রাখা যাবে না। ফ্রিজ, ওয়াশিং মেশিন, ল্যান্ড ফোন এবং দুই চাকার গাড়ির মধ্যে যে কোন তিনটি থাকলে এই নিয়ম কার্যকর করা হবে। খাদ্য দপ্তর জানিয়েছে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড যুক্ত করার কাজ শেষ হওয়ার পর সামনের বছরের শুরুতেই ভর্তুকিযুক্ত রেশন কার্ডের গ্রাহকদের সংখ্যা খতিয়ে দেখা হবে।

আর্থিক পরিস্থিতি পর্যালোচনা করার পরেই দেওয়া হবে ভর্তুকিযুক্ত রেশন কার্ড। সম্প্রতি রেশন কার্ডের ডিজিটালাইজেশনের প্রক্রিয়ায় প্রায় 11 লক্ষ গ্রাহক ভর্তুকিযুক্ত রেশন কার্ডের আবেদন জানিয়েছেন এবং প্রচুর মানুষের এই আবেদন বাতিল করা হয়েছে। তবে যারা যারা এই তালিকা থেকে বাদ পড়েছে তাদের জন্য ভর্তুকিযুক্ত রেশন কার্ড পাঠানোর ব্যবস্থা করছে খাদ্য দপ্তর।

মন্তব্য
Loading...