সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রাফায়েল ফাইটার হাতে আসতে না আসতেই নাম না করে চীনকে হুঁশিয়ারি রাজনাথের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ রাফায়েল ফাইটার হাতে আসতে না আসতেই নাম না করে চীনকে হুঁশিয়ারি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথের । চীনের নাম উল্লেখ না করেই তিনি স্পষ্ট বুঝিয়ে দিলেন, এবার থেকে চীনকে একটু সমঝে চলতে হবে । তিনি   ভারতীয় বায়ুসেনায় শক্তিশালী রাফায়েল জেটকে স্বাগত জানিয়ে বললেন,  এবার সেই সব দেশ সাবধান হোক, যারা ভারতীয় ভূখন্ডে অনধিকার প্রবেশ করে দখলদারি চালাতে চায়। তাদের সেই ইচ্ছা কোনও দিনই পূরণ হবে না।

বুধবার ট্যুইট করে প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন,  যদি ভারতের প্রত্যুত্তর দেওয়ার ক্ষমতা সম্পর্কে কেউ অবগত না হয় বা কেউ যদি ভারতের ক্ষমতা নিয়ে সন্দিহান হন, তবে তারা সাবধান হয়ে যান। ভারত কোনও ভাবেই নিজের সার্বভৌমত্বর সঙ্গে আপোষ করবে না। পাশাপাশি তিনি দেশের বিরোধী দলকেও একহাত নিলেন । টুইট করে তিনি বলেন,  রাফায়েল নিয়ে তোলা বিরোধীদের সব অভিযোগের জবাব এদিন দেওয়া হল, যদিও আগেও তা দেওয়া হয়েছে। প্রমাণ হয়ে গিয়েছে সব অভিযোগ ভিত্তিহীন ছিল।

রাফায়েল ফাইটার জেট নিয়ে ভারতীয় বায়ু সেনা বেশ উচ্ছ্বসিত । কারন, এই ফাইটার জেট  একটানা ১০ ঘন্টা ধরে ওড়ার ক্ষমতা রাখে । আকাশ পথেই জ্বালানি ভরে নিতে পারে । এই জেটের সাথে যুক্ত আছে পরিষ্কার ছবি তোলার জন্য শক্তিশালী ক্যামেরা । মেঘের আড়ালে থেকেও (৫৫ হাজার ফুট উপর থেকে)  শত্রুপক্ষকে ধংস্ব করার ক্ষমতা রাখে।নিজের ওজনের দেড়গুন বেশি ভার বহনে সক্ষম এই রাফায়েল ।

রাফায়েল ফাইটার একদিকে যেমন রাডার সিস্টেমকে ফাঁকি দিতে সক্ষম, তেমনি এই ফাইটার জেটের সবচেয়ে বড় সুবিধা ঘণ্টায় ২১৩০ কিমি বেগে (শব্দের দ্বিগুণ গতিবেগ) উড়তে পারে । এছাড়া এর সাথে যুক্ত আছে মাল্টি ডিরেকশনাল রাডার ।  এর ফলে ১০০ কিমি দূর থেকেই একই সময়ে ৪০টি লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম ।মিসাইল বহন করা ছাড়াও,  এক মিনিটে ২৫০০ শেল ছুঁড়তে পারে রাফায়েল ফাইটার জেট।

মন্তব্য
Loading...