সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রাজ্যে প্রাথমিক শিক্ষায় হতে চলেছে আমূল পরিবর্তন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ রাজ্যে শিক্ষার ক্ষেত্রে এসেছে আমূল পরিবর্তন। আর সবচেয়ে বড় পরিবর্তন ঘটেছে প্রাথমিক পর্যায়। রাজ্যের শিক্ষা দফতর থেকে জানানো হয়েছে যে এবার থেকে পঞ্চম শ্রেণীকে প্রাথমিক স্তরে অন্তর্ভুক্ত করা হবে। এবং শিক্ষার ক্ষেত্রে এটি হতে চলেছে সরকারের একটি বড় পদক্ষেপ।

সরকারি সূত্রের খবর অনুযায়ী বর্তমানে চলতি শিক্ষাবর্ষে প্রাথমিক, উচ্চ প্রাথমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে ভর্তির নিয়ম আগের মত থাকলেও নতুন শিক্ষাবর্ষ মানে ২০২০ সাল থেকে নতুন পদ্ধতি মানে প্রাথমিকে পঞ্চম শ্রেণীকে যোগ করা হবে বলে আশা করা যাচ্ছে। এই পর্যায়ে প্রায় ১৭ হাজার ৯৯৬ টি বিদ্যালয়কে এই উদ্দেশ্যে ঠিক করে সেইসব বিদ্যালয়গুলির পরিকাঠামো এবং পরিষেবা প্রদানকারী বিষয় গুলি খতিয়ে দেখবে রাজ্য সরকারের পরিদর্শক দল এবং কোনো রকম কোনও অসুবিধে হলে প্রাথমিক শিক্ষা পর্ষদের জেলা স্কুল পরিদর্শক সেই সব বিষয় সম্পর্কে পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তরের অধিকর্তাদের জানাবেন।

পঞ্চম শ্রেণীকে প্রাথমিক শিক্ষার অন্তর্ভুক্ত করার জন্য অনেক দিন ধরেই প্রস্তুতি নিচ্ছিল পশ্চিমবঙ্গ সরকার। এই পরিবর্তন রাজ্যে প্রাথমিক শিক্ষার ভীতকে আরও মজবুত করবে এবং ছাত্র-ছাত্রীদের পরিকাঠামোগত উন্নয়নে সাহায্য করবে। এই পরিবর্তনের জন্য আপাতত ২ হাজার বিদ্যালয়কে বাছা হয়েছে যেখানে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার। তবে এই সিদ্ধান্ত সরকারকে অনেক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। পঞ্চম শ্রেণীকে প্রাথমিক স্তরে আনতে প্রয়োজন প্রায় ৬৫ হাজার শ্রেণীকক্ষের। এছাড়াও দরকার আরও অনেক নতুন পরিকাঠামোর। তবে সরকার কতো অর্থ বরাদ্দ করবে এবং আগামী দেড় মাসের মধ্যে কিভাবে এই পরিবর্তন কার্যকর করবে সেটাই এখন সরকারের কাছে নতুন চ্যালেঞ্জ। তবে আশা করা যাচ্ছে আগামী শিক্ষাবর্ষে পঞ্চম শ্রেণী প্রাথমিক পর্যায় সফলতার সাথে অন্তর্ভুক্ত হবে।

মন্তব্য
Loading...