এবার থেকে বেসরকারী কর্মচারীরাও পাবেন পেনশন, জানুন বিস্তারিত

নতুন স্কিম অনুযায়ী সমস্ত বেসরকারী কর্মচারীদের মাসের যে বেতন তাঁর থেকে মাসিক ১২ শতাংশ টাকা করে কেটে নেওয়া হবে এবং তা জমা করা হবে পেনশন অ্যাকাউন্টে।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- এতদিন পর্যন্ত শুধুমাত্র সরকারী কর্মচারীদের জন্যই পেনশনের ব্যবস্থা ছিল। কিন্তু শনিবার বাজেট ঘোষণার পর বেসরকারী কর্মচারীদের জন্য বিশেষ সুখবর নিয়ে এল কেন্দ্র সরকার। এতদিন পর্যন্ত বেসরকারী সংস্থায় কর্মরত কর্মচারীদের কোনওরকম পেনশনের ব্যবস্থা ছিলনা। এবার তাদের জন্য পেনশনের ব্যবস্থার সুবিধা নিয়ে আসতে চলেছে কেন্দ্র সরকার। বর্তমান যুগে সরকারী চাকরির যা হাল তাতে যুব সমাজের একাংশ ঝুঁকছে বেসরকারী সংস্থার উপর।

এই নতুন স্কিম অনুযায়ী সমস্ত বেসরকারী কর্মচারীদের মাসের যে বেতন তাঁর থেকে মাসিক ১২ শতাংশ টাকা করে কেটে নেওয়া হবে এবং তা জমা করা হবে পেনশন অ্যাকাউন্টে। এবং যে সংস্থায় কর্মরত থাকবেন কোনও ব্যক্তি সেই সংস্থা থেকে ৩.৬৭ শতাংশ ইপিএফ জমা দেওয়া হবে। পেনশনের টাকা ইচ্ছেমত সময়ে তোলা যাবে। সেক্ষেত্রে কিছু নিয়ম বিধি মানতে হবে ব্যক্তিকে।

যদি কোনও ব্যক্তি কোনও সংস্থায় ৬ মাস বা ১ বছরের কম সময় কাজ করে থাকেন সেক্ষেত্রেও তোলা যাবে পেনশন তবে কিছু নিয়ম মেনে ফর্ম ফিল আপ করে জমা দিলে পি এফ এবং পেনশনের সমস্ত টাকা ফেরত পাওয়া যাবে। যদি কোনও ব্যক্তি ১০ বছরের বেশী চাকরি করে থাকেন কোনও সংস্থায় সেক্ষেত্রেও পাওয়া যাবে পুরো পেনশন। যদি পুরো চাকরি জীবন কাটান কেউ তবে ৫৮ বছর বয়সের পর মাসিক পেনশন হিসেবে পাওয়া যাবে কিছু টাকা।

বাজেট ঘোষণার দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন উল্লেখ করেছিলেন যে উন্নত প্রযুক্তির জন্য কেন্দ্র সরকার পুরোপুরি নির্ভর করে রয়েছেন বেসরকারী সংস্থাগুলির ওপর। খুব শীঘ্রই পেনশন স্কিম চালু করা হবে বেসরকারী কর্মচারীদের জন্য। এই স্কিম চালু হলে উপকৃত হবেন সমস্ত বেসরকারী কর্মচারী।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More