‘ভারতরত্ন’ সম্মাননা পেতে চলেছেন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি‌

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: আগামী ৮ই আগস্ট ভারতবর্ষের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি‌র হাতে সর্ব‌োচ্চ নাগরিক সম্মাননা ‘ভারতরত্ন’ তুলে দেবেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, গত রবিবার রাষ্ট্রপতি ভবনের বিবৃতি থেকে এমনটা জানা যাচ্ছে। উল্লেখ্য, গত ২৬শে জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের আগেই প্রণব মুখার্জি‌র হাতে এই সর্ব‌োচ্চ সম্মাননা প্রদানের কথা ঘোষণা করা হয়েছিল।

১৯৩৫ সালের ১১ই ডিসেম্বর পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কীর্ণাহারে জন্মগ্রহণ করেন প্রণব মুখার্জি‌। রাজনৈতিক জগতেও তাঁর পদার্পণ পশ্চিমবঙ্গ থেকেই। অত্যন্ত মেধাবী এই রাজনীতিবিদ নিজের সারাটা জীবন দেশের সেবায় নিয়োজিত হয়ে এসেছেন। বিভিন্ন সময়ে ভারতের কেন্দ্রীয় অর্থ, প্রতিরক্ষা, পররাষ্ট্রমন্ত্রীসহ পরিকল্পনা কমিশনের উচ্চ পদে নির্বিকারে দায়িত্ব পালন করেছেন তিনি। তাঁর কাজের স্বীকৃতিস্বরূপ ২০০৮ সালে তিনি রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মভূষণ’ অর্জন করেন। এর পরপরই ২০১২ সালের ২৫শে জুলাই তারিখে ভারতের ১৩তম রাষ্ট্রপতির আসন অলংকৃত করেন প্রণব মুখার্জি‌। তিনিই ভারতের সর্বপ্রথম বাঙালী রাষ্ট্রপতি।

প্রণব মুখার্জি‌র ‘ভারতরত্ন’ পাওয়ার সুখবরে তাকে অভ্যর্থনা জানান ভারতবর্ষের বহু বিশিষ্ট রাজনীতিবিদ। ভারতের জাতীয় কংগ্রেস এর সাবেক সভাপতি রাহুল গান্ধী সামাজিক গণমাধ্যমে অভিনন্দন জানিয়ে বলেন, “ভারতরত্ন সম্মান পাওয়ায় প্রণবদাকে অভিনন্দন। আমাদের একজনের অপরিসীম অবদান যে স্বীকৃতি পেল, তা কংগ্রেসের কাছে অত্যন্ত গর্বের।”

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেন, “প্রণব মুখার্জি আমাদের সময়ের অসাধারণ রাষ্ট্রনায়ক। নিঃস্বার্থ ও অক্লান্তভাবে দশকের পর দশক ধরে দেশের সেবা করেছেন। তাঁর প্রজ্ঞা ও মেধার তুলনা হয় না। তাঁকে ভারতরত্ন দেওয়ায় আমি খুশি।”

প্রণব মুখার্জি নিজে এক টুইট বার্তায় তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, “এই প্রাপ্তি গোটা জীবনের কাজের স্বীকৃতি তো বটে, বাঙালি হিসেবেও গর্বিত। আমি সব সময় বলেছি , আজ আবার বলছি, এই মহান দেশের মানুষদের যতটা না দিতে পেরেছি, তার থেকে অনেক বেশি পেয়েছি।”

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...