ভারতীয় সেনাবাহিনীতে নতুন একটি পদের কথা ঘোষণা করলেন নরেন্দ্র মোদী

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: প্রতি বছরের ন্যয় এবারও ১৫ই আগস্ট, স্বাধীনতা দিবস (বৃহস্পতিবার)-এর দিন সকালে ভারতের লালকেল্লা’য় জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এইদিন লালকেল্লা’য় ভারতবর্ষের ত্রিরঞ্জিত জাতীয় পতাকা উত্তোলন কার্য‌ সম্পন্ন হওয়ার পর একটি সংক্ষিপ্ত বক্তব্য রাখলেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজেপি সরকারের হাতে গিয়ে ভারতবর্ষের যে সমূহ উন্নতিলাভ হয়েছে, এ’দিনের বক্তৃতায় সে বিষয়’টিই সংক্ষেপে ব্যক্ত করলেন নরেন্দ্র মোদী। তিনি দাবি করেছেন, ভারতবর্ষের যে সকল কাজ বিগত ৭০ বছর ধরে পড়ে আছে, তা ৭০ দিনেই সম্পন্ন করেছে তাঁর সরকার। এছাড়া, জম্মু ও কাশ্মীর’কে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার বিষয়ে তিনি সর্দার বল্লভভাই প্যাটেল-এর ঐক্যবদ্ধ ভারত গঠনের স্বপ্ন পুরন করার কথা বলেন।

এই দিনের বক্তৃতায় আরও একটি নতুন চমক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এ’দিনের চমকটা ছিলো মূলত ভারতীয় সেনাবাহিনীর উদ্দেশ্যে। খুবই উৎসাহের সাথে প্রধানমন্ত্রী ভারতীয় সেনাবাহিনীকে জানালেন যে, খুব শীঘ্রই ভারতে একটি সিডিএস বা চিফ অফ ডিফেন্স স্টাফ এর পদ গঠন করা হবে। এই পদে থাকা ব্যক্তি একইসাথে ভারতের স্থলবাহিনী, বিমানবাহিনী এবং নৌ-বাহিনী পরিচালনা করতে পারবে। এই নতুন সিদ্ধান্ত কার্যকরী করে ভারতীয় সেনা’রা আরও বেশী উদ্যমশীল হয়ে উঠবে, একথা নিশ্চিত বলা যায়।

বিগত ১৯৯৯ সালে পাকিস্তানের সাথে কার্গিলে যুদ্ধ হওয়ার পরই ভারতীয় সেনাবাহিনী’তে এই পদটির গুরুত্ব অনুভূত হয়। সে সময় ভারতের নিরাপত্তা বিভাগের একটি উচ্চ পর্যায়ের কমিটি’র তরফ থেকে জানানো হয়, ভারতীয় সেনাবাহিনীতে একজন সিঙ্গেল পয়েন্ট অফিসার প্রয়োজন যিনি প্রতিটি সামরিক বিভাগ পরিচালনার ভার নেবেন। এছাড়াও ২০১২ সালে নরেশ চন্দ্র টাস্ক ফোর্স থেকে দাবি জানানো হয়, চিফ অফ স্টাফ কমিটির একজন চেয়ারম্যান দরকার।

এসকল কথা বিবেচনা করে সেনাবাহিনীর প্রয়োজন বুঝে এই নতুন পদ’টি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...