ভারত সরকার কতৃক সংবিধানের ধারা বাতিলের বিরুদ্ধে পিটিশন জমা পড়ল সুপ্রিম কোর্টে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গত সোমবার রাজ্যসভায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দ্বারা স্বাক্ষরিত ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫এ ধারাদুটি বাতিল হওয়ার বিবৃতি পাঠ করে শোনালেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহের এই বিবৃতি অনুযায়ী এখন থেকে কাশ্মীর এবং লাদাখ ভারতের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হল।

স্বরাষ্ট্রমন্ত্রী এই বিবৃতি পাঠ করার পর ওই দিন থেকেই দেশের বিভিন্ন জায়গায় অশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হতে দেখা যায়। এমনকি এই ঘটনাকে ভিত্তি করে জম্মু-কাশ্মীরে নির্যাতনের উল্লেখ করে জাতিসংঘের কাছে ভারতের নামে নালিশ করে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। পাকিস্তানের পরেই চিন’ও ভারতের এমন সিদ্ধান্ত নেওয়ার বিরোধিতা করে এবং হুঁশিয়ারি দেয়।

এদিকে দেশের ভেতরেই বিরোধী দল’গুলিও মুখ ঘুরিয়ে নিচ্ছে ভারতীয় জনতা পার্টি’র এই সিদ্ধান্ত থেকে। তা স্বত্বেও এখনও পর্যন্ত কোনরকম সিদ্ধান্ত বদলের কথা শোনা যায়নি। অবশেষে ভারত সরকারের ধারা বাতিলের সিদ্ধান্ত বদলের দাবিতে সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিলেন এম. এল. শর্মা নামক এক ভারতীয় আইনজীবী।

মোদী সরকারের ধারা বাতিলের সিদ্ধান্তকে অসাংবিধানিক বলে উল্লেখ করলেন এম. এল. শর্মা। তাঁর যুক্তি অনুযায়ী, সংবিধানের ৩৭০ নম্বর ধারা খারিজ করতে গেলে জম্মু-কাশ্মিরের বিধানসভায় তা নিয়ে আলোচনা করতে হতো। কিন্তু তা না করেই একতরফাভাবে ওই অনুচ্ছেদ বাতিল করায় এটির বিরোধিতা করলেন তিনি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...