সময়ের সাথে হাত মিলিয়ে

বিশ্বসেরা শিক্ষকের সম্মান পেলেন কেনিয়ার শিক্ষক ও সমাজসংস্কারক পিটার তাবিচি

দাতব্য সংস্থা ভার্কে ফাউন্ডেশন প্রতি বছর বিশ্বের ১৭৯টি দেশের মধ্যে থেকে একজনকে সেরা শিক্ষকের পুরস্কার তুলে দেন। সম্প্রতি কিছুদিন আগে তারা এবছরের সেরা শিক্ষক হিসেবে বেছে নেন কেনিয়া‘র পিটার তাবিচি‘কে। এবছরের অনুষ্ঠান’টির আয়োজন করা হয়েছিলো সৌদি আরবের অন্তর্গত দুবাই‘তে।

 

বিশ্ব সেরা পুরস্কার হিসেবে মনোনীত হন যিনি, পুরস্কারের সাথে তাঁর হাতে তুলে দেওয়া হয় মিলিয়ন ডলার।

এবছর ১৭৯টি দেশের ১০,০০০ এরও বেশী প্রার্থীর মধ্যে থেকে চূড়ান্ত বিজয়ী হিসেবে মনোনীত করা হয় কেনিয়ার বাসিন্দা শিক্ষক পিটার তাবিচি, যিনি তাঁর উপার্জনের ৮০ ভাগ’ই শিক্ষার্থীদের সাহায্যে প্রদান করে দেন বলে জানা গেছে। পিটার তাবিচি‘র হাতে এবছর পুরস্কার তুলে দেন হলিউড অভিনেতা হিউ জ্যাকম্যান

পিটার তাবিচি

 

শিক্ষক পিটার তাবিচি দীর্ঘ ১২ বছর যাবৎ শিক্ষকতা পেশার সাথে যুক্ত আছেন। তিনি ‘পয়ানি’ নামক একটি প্রবল খড়া এবং দুর্ভিক্ষপ্রবণ গ্রামের ‘কেরিকো মিক্সড ডে সেকেন্ডারি স্কুল’ নামক একটি বিদ্যালয়ে শিক্ষকতা করেন। এই বিদ্যালয়ের ৯৫ শতাংশ ছাত্র’ই চরম দরিদ্র পরিবারের অন্তর্ভুক্ত। তিনি তাঁর উপার্জনের ৮০ ভাগ’ই স্থানীয় দরিদ্র শিশুদের পড়াশোনা এবং আহার অন্বেষণের পিছনে লাগিয়ে দেন।

 

আফ্রিকার তরুণদের সম্পর্কে তাবিচি বলেন, “শিক্ষক হিসেবে আমি দেখেছি এখানকার তরুণদের সম্ভাবনা কতটুকু – তারা উৎসুক, প্রতিভাবান, বুদ্ধিমান এবং আত্মবিশ্বাসী। নিকট ভবিষ্যতে আফ্রিকা থেকে বিশ্বখ্যাত বৈজ্ঞানিক, প্রকৌশলী, উদ্যোক্তা তৈরি হবে এবং এই সফলতার গল্পে মেয়েরা বড় ভূমিকা পালন করবে।”  

মন্তব্য
Loading...