সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে না রাখলে করা হবে পেনাল্টি

0

সমস্ত দেশের ব্যাংকগুলিতে নেওয়া হচ্ছে কড়া পদক্ষেপ। সম্প্রতি দেশের সমস্ত গুরুত্বপূর্ণ ব্যাংকগুলির তরফ থেকে একটি বিশেষ গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে যে, একটি নির্দিষ্ট পরিমাণ টাকা যদি গ্রাহকদের অ্যাকাউন্টে না রাখলে দিতে হবে পেনাল্টি।

এই পেনাল্টি হিসেবে কত টাকা কাটা হবে তার জন্য প্রত্যেকটি ব্যাংকে আলাদা আলাদা নিয়ম আছে। সরকারী হোক বা বেসরকারী প্রত্যেকটি ব্যাংককে এই একই নিয়ম পালন করতেই হবে। এক্ষেত্রে যদিও SBI ব্যাংক, HDFC ব্যাংক, এবং ICICI ব্যাংক আগে থেকেই তাদের নিয়মের ব্যাপারে জানিয়েছে। নীচে নিয়ম ও ধার্য টাকার পরিমাণ বিস্তারিতভাবে দেওয়া হল,

স্টেট ব্যাংকের প্রদত্ত নিয়মঃ 

শহর, গ্রাম এবং আধা শহর অঞ্চলগুলির ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তিনটি আলাদা পরিমাণ টাকা মিনিমাম ব্যালেন্স হিসেবে ধার্য করেছে। শহরের ক্ষেত্রে ব্যালেন্সের পরিমাণ তিন হাজার টাকার কম হলে পেনাল্টি দিতে হয়। বাকি দুটি ক্ষেত্রে অর্থাৎ গ্রাম ও আধা শহর অঞ্চলে টাকার পরিমাণ দুই হাজার টাকা।

আইসিআইসিআই ব্যাংকের দ্বারা প্রদত্ত নিয়মঃ 

এই ব্যাংকটি মেট্রো শহর এবং অন্য শহর এলাকার জন্য মিনিমাম ব্যালেন্সের পরিমান ধার্য করেছে দশ হাজার টাকা। আধা শহরে ক্ষেত্রে পাঁচ হাজার টাকা এবং গ্রামের জন্য দুই হাজার টাকা ।

এইচডিএফসি ব্যাংকের দ্বারা প্রদত্ত নিয়মঃ 

এইচডিএফসি ব্যাঙ্কের তরফ থেকে মেট্রো শহর এবং অন্য শহর এলাকার জন্য মিনিমাম ব্যালেন্সের পরিমাণ ধার্য করা হয়েছে দশ হাজার টাকা। আধা শহরে ধার্য করেছে পাঁচ হাজার টাকা।

মন্তব্য
Loading...