সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

পাচারকারীর হাত থেকে উদ্ধার প্যাঙ্গোলিন, পুলিশের জালে গ্রেপ্তার দুই পাচারকারী

এক গোপন সোর্স বা সুত্র থেকে আলিপুরদোয়ার পুলিশের কাছে খবর আসে । সেই মতে তাঁরা আগে থেকেই দলবল নিয়ে আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের মথুরার জয়নগর চৌপথিতে হাজির হন । সেখানে ভুটানে পাচারের জন্য একটি পূর্ণবয়স্ক প্যাঙ্গোলিন উদ্ধার করে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দীর্ঘ দিন ধরেই শিলিগুড়ি, আলিপুরদুয়ার প্রভৃতি অঞ্চল চোরা চালানকারীর জন্য স্বর্গ হয়ে উঠেছে । চরাই মালের সাথে অনেক বিপন্ন প্রজাতির প্রাণীও  ভুটান হয়ে বিদেশে পাচার হয় । এবারও আলিপুরদোয়ার পুলিশের জালে প্যাঙ্গোলিন পাচার করার সময় হাতে নাতে ধরা পড়ল দুই পাচারকারী ।

বনদপ্তর এবং পুলিশের অনেক সোর্স থাকে কোন বেআইনি কাজের খোঁজ খবর দেবার জন্য । এমনি এক গোপন সোর্স বা সুত্র থেকে আলিপুরদোয়ার পুলিশের কাছে খবর আসে । সেই মতে তাঁরা আগে থেকেই দলবল নিয়ে আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের মথুরার জয়নগর চৌপথিতে হাজির হন । সেখানে ভুটানে পাচারের জন্য একটি পূর্ণবয়স্ক প্যাঙ্গোলিন উদ্ধার করে । জানা গেছে,   চিনা প্রজাতির প্যাঙ্গোলিনটি অসমের গৌরীপুর থেকে ভুটানে পাচার হবার কথা ছিল । ঘটনাস্থলে পুলিশ আলাউদ্দিন আলি ও মিরাজ রহমান নামে দুই ব্যাক্তিকে বন্য প্রাণী পাচারের অভিযোগে গ্রেপ্তার করে ।

শুধু এই বারই প্রথম নয়, এর আগেই বেশ কয়েকবার প্যাঙ্গোলিন পাচারের চেষ্টা করে পাচারকারীরা । জীবন্ত প্যাঙ্গোলিনের পাশাপাশি প্যাঙ্গোলিনের চামড়াও আন্তর্জাতিক বাজারে বেশ চাহিদার সাথে বিক্রি হয় । এভাবে বার বার বন্য প্রাণী চরাই পথে বিভিন্ন হাত বদল হয়ে দেশের বাইরে যাওয়া নিয়ে যথেষ্ট চিন্তিত বণদপ্তর এবং পুলিশ প্রশাসন । ঘটনাস্থলে ধৃত আলাউদ্দিন আলি ও মিরাজ রহমানকে আলিপুরদুয়ার আদালতে তোলা হয়েছে ।

মন্তব্য
Loading...