প্যানকার্ড (PAN CARD) খবর; প্যান এবং আধার কার্ড সংক্রান্ত গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্র

প্যান কার্ড এর সাথে আধার সংযোগের শেষ তারিখ নির্ধারণ করে দিল কেন্দ্র। সেটা হল ৩১ শে মার্চ। The central govt has fixed the end date for Aadhaar connection with PAN card. That was on March 31st

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আবারও প্যান কার্ড এবং আধার কার্ড সংযোগের শেষ তারিখ বেঁধে দিল কেন্দ্র। যেখানে গত বছর ৩১ শে ডিসেম্বর ছিল প্যান কার্ড এবং আধার কার্ড সংযোগের শেষ তারিখ, সেখানে সাধারণ মানুষের সুবিধার্থে  সেই তারিখ কিছুটা বাড়িয়ে দেওয়া হয়েছিল। এবারে ২০২০ সালে ৩১ শে মার্চ শেষ তারিখ নির্বাচন করেছে কেন্দ্র সরকার।

প্যান কার্ডের সাথে আধার লিংকের অন্যতম কারণ হল, আয়কর দফতর সংক্রান্ত কোনও কাজ বা ট্যাক্স রিটার্নের সময় বা আইটি রিটার্নের সময় যাতে সাধারণ মানুষ কোনও সমস্যায় না পড়েন সেই জন্যই কেন্দ্র সরকার প্যান কার্ডের সাথে আধার সংযোগের ওপর এতো জোর দিচ্ছে।

যেহেতু বর্তমানে আধার একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি সেক্ষেত্রে প্যান কার্ড এর সাথে আধারের সংযোগও খুবই গুরুত্বপূর্ণ। আগামী ৩১ শে মার্চ এর মধ্যে প্যান কার্ড সংক্রান্ত কোনও রকম কোনও অসুবিধে থাকলেও তা শুধরে নিতে বলা হচ্ছে সবাইকে। নামের বানান বা ঠিকানা ভুল থাকলেও তা সঠিক করে নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। একবার আধারের সাথে প্যান কার্ড যোগ হয়ে গেলে তারপর কোনও রকম কোনও সমস্যা হলে তা শুধরাতে অনেক সমস্যা হতে পারে বলে জানিয়েছে কেন্দ্র সরকার।

প্যান কার্ডে কোনও পরিবর্তন অনলাইন কিংবা অফলাইনে করা যায়। এবার থেকে ইস্যু করা যাবে ইনস্ট্যান্ট প্যান কার্ড। বর্তমানে আর বিশাল ফর্ম ফিলাপের ঝামেলায় যেতে হবে না কাউকে। আধার থাকলেই পেয়ে যাবে প্যান কার্ড। বিশেষত করদাতাদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয় কেন্দ্র সরকার।

তবে অনলাইনে প্যান কার্ড এ কোনও রকম কোনও পরিবর্তনের জন্য যা করতে হবে তা হল-

  • প্রথমে https://tin.tin.nsdl.com/pan/correctiondsc.ht  এর ওয়েব অ্যাড্রেসে যেতে হবে।
  • এরপর সেই ফর্মের শেষ ক্যাটাগরি অফ অ্যাপ্লিকেন্টে ইন্ডিভিজুয়াল সিলেক্ট করতে হবে।
  • ফর্মটা ওপেন হবে।
  • এরপর দরকারি তথ্য দিয়ে সাবমিট করে দিলেই কাজ শেষ। ১মাসের মধ্যেই বদলে যাবে নাম।

এছাড়াও ডাউনলোড করা যাবে ফর্মটি http://www.incometaxindia.gov.in/archive/c থেকে।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...