কাশ্মীর কাণ্ডকে ঘিরে জাতিসংঘে ভারতের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে পাকিস্তান

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারতের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ দায়ের করে প্রতিবেশী দেশ পাকিস্তান। মূলত কাশ্মীর উপত্যকাকে ঘিরে সংবিধানের ৩৭০ নম্বর ধারা বাতিল করার কারণেই পাকিস্তানের এই ক্ষোভ।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি জম্মু-কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি এবং সীমান্তে ভারতীয় বাহিনীর তৎপরতা জানিয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস-কে চিঠি প্রেরণ করেন। সেখানে তিনি ভারতের বিরুদ্ধে অভিযোগ জানান যে, কাশ্মীর এর জনগণের সাংবিধানিক অধিকার হরণ করে উপত্যকাটির নাগরিকদের ওপর ব্যাপক নির্যাতন চালাচ্ছে ভারত সরকার। এছাড়া বলা হয় যে, কাশ্মীর সীমান্তে পাকিস্তান সেনাবাহিনীর বর্ডার অ্যাকশন টিমের সদস্যদের টার্গেট করে যখন-তখন গুলি চালাচ্ছে ভারত।

সংবিধানের ৩৭০ নম্বর ধারা বাতিল করার দরুন কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে ভারত সরকার জাতিসংঘের নির্ধারিত নীতিমালা লঙ্ঘন করেছে বলেও অভিযোগ করেছে পাকিস্তান।

ইতিমধ্যেই গত সোমবার সংবিধানের ৩৭০ নম্বর ধারা বাতিল ঘোষণা করার পরই পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে কঠিন বার্তা দেওয়া হয়েছে পাকিস্তানের পক্ষ থেকে। রাষ্ট্রদূতের মাধ্যমে ভারত সরকারকে বেশী বাড়াবাড়ি না করার নির্দেশ দেয় পাকিস্তান। তারা স্পষ্ট জানিয়ে দেয় যে, এরপর ভারত সরকার বেশী বাড়াবাড়ি করলে কঠিন পদক্ষেপ নিতে বাধ্য হবে পাকিস্তান।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...