শুধু বিশ্বের দরবারেই নয় ক্রিকেটের ক্ষেত্রেও কোণঠাসা পাকিস্তান; ডানা কাটা হল পাকিস্তান ক্রিকেট টিমের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পাকিস্তান এবং ভারতের সম্পর্ক যে তলানিতে এসে ঠেকেছে তাতো সকলেই জানে। কিন্তু বিশ্বের দরবারে পাকিস্থানের ছবি যে অত্যন্ত খারাপ সেটা প্রমাণ হয়ে গেলো এশিয়া একাদশ থেকে পাকিস্তান ক্রিকেট টিমকে নির্বাসনের খবর। এবারে ক্রিকেটে একঘরে হতে হল পাকিস্তানকে। এশিয়া একাদশ থেকে বাদ পড়ল পাকিস্তান ক্রিকেট টিম।

এমনিতেই ভারত পাকিস্তান দ্বি-পাক্ষিক সফর অনেকদিন ধরেই বাতিলের খাতায়। সেখানে সীমান্তের সম্পর্কের মতোই ক্রিকেটের ময়দানেও ভারত পাকিস্তানের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে যে দুটি টি-টুয়েন্টি ম্যাচ হবার কথা ছিল তাতে অংশগ্রহণ করার কথা ছিল এশিয়া একাদশ এবং বিশ্ব একাদশ। আর সেই এশিয়া একাদশ থেকে বাদ পড়ল পাকিস্তান দল।

এই প্রসঙ্গে বোর্ডের যুগ্ম সচিব জয়েশ জর্জ বলেছেন,” আমরা যতদূর জানি, এশিয়া একাদশের হয়ে খেলতে দেখা যাবেনা কোনও পাকিস্তানি ক্রিকেটারকে। আমাদের এই রকমই জানানো হয়েছে। ফলে দুই দেশের ক্রিকেটারদের একদলে হয়ে খেলার কোনও সম্ভাবনা নেই। এশিয়া একাদশের হয়ে ভারতের ক’জন ক্রিকেটার খেলবেন, তা স্থির করবেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়”।

ভারতের সাথে পাকিস্তানের কূটনৈতিক বাজে সম্পর্কের প্রভাব যে দুই দেশের ক্রিকেটেও পড়েছে তার প্রমাণ আবারও পাওয়া গেলো, পাকিস্তানের ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানির ভারতকে নিরাপত্তা নিয়ে নিশানা করার থেকে। বহুদিন পর শ্রীলঙ্কা পাকিস্তানের মাটিতে খেলতে আসলে তাদের নিরাপত্তা ব্যাবস্থা জোরদার হওয়ার প্রসঙ্গে মানি বলে যে, পাকিস্তানের তুলনায় নাকি বর্তমানে ভারতের নিরাপত্তা ব্যবস্থা সকলের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এই বিদ্রূপের জবাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের সহ সভাপতি মহিম বর্মা জানিয়েছেন, ” পাকিস্তানের উচিৎ নিজের দেশের নিরাপত্তা আগে খতিয়ে দেখা”। দু দেশের কূটনৈতিক অবস্থার প্রভাব যাতে খেলার ক্ষেত্রে নাপরে সেই বিষয় নিয়ে দু দেশের তারকারা সরব হলেও প্রভাব পরেই গেছে ক্রিকেটে। শুধুমাত্র ভারত এবং পাকিস্তানকে আইসিসি প্রতিযোগিতায় দেখা গেলেও অন্য কোনও টুর্নামেন্টে অংশ নিতে দেখা যায়নি। তবে বর্তমানে এই দুটি দেশ যে এশিয়া একাদশে একসাথে খেলবে না তা স্পষ্ট করল ক্রিকেট বোর্ড।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...