ভারতকে টেক্কা দেবার জন্য চীনের সহায়তায় পাকিস্তান চলেছে মহাকাশ অভিযানে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃপারি কিংবা নাই পারি, চেষ্টা করতে দোষ কি?”  তারপর ভারতকে যদি টেক্কা দেওয়া যায় তাহলে তো কথাই নেই । হ্যাঁ সামর্থ্য থাকুক বা নাই থাকুক,  পাকিস্তান অন্তত চেষ্টা করে দেখছে মহাকাশে ভারতের মতো নতুন কোন ইতিহাস তারা সৃষ্টি করতে পারে কিনা ।এই কারনে ভারতের চন্দ্রযান -২ এর পর মহাকাশে নভশ্চর পাঠানোর পরিকল্পনা নিল পাকিস্তান। পাক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হোসেন চোধুরী রবিবার জানিয়েছেন, ২০২২ সালে মহাকাশে নভশ্চর পাঠাবেন তাঁরা । পাকিস্তানের মহাকাশ মিশনকে সফলতার মুখ দেখানোর জন্য  পাকিস্তানের বন্ধু দেশ চিন এই মহাকাশ মিশনে প্রয়োজনীয় সাহায্য করবে ।

পাক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হোসেন চোধুরী  ফাওয়াদ জানিয়েছেন, ২০২০ সাল থেকে মহাকাশ অভিযানের প্রস্তুতি শুরু করবে পাকিস্তান । এই প্রস্তুতিতে  প্রথমে ৫০ জনের তালিকা করা হবে । সেই ৫০ জনের তালিকা থেকে বেছে নেওয়া হবে ২৫ জনকে। তারপর সেখান থেকে একজন নভশ্চরকে মহাকাশে পাঠানো হবে ।  সম্পূর্ণ  মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে পাক বায়ু সেনা ।প্রথম থেকে শেষ অবধি  তারাই বাছাই পর্ব সারবে। মিশন মহাকাশের তত্ত্বাবধান  করার জন্য পাকিস্তানের মহাকাশ গবেষণা কেন্দ্রকে দায়িত্ব দেওয়া হবে ।

ভারতের চন্দ্রযান টু-এর শেষ মুহূর্তে বিক্রম এর সাথে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার সাথে সাথে সোশ্যাল মিডিয়াতে পাক মন্ত্রী অত্যন্ত কদর্য ভাষায় ভারতকে সমালোচনা করেছিল । এমনকি পাকিস্তানের সাধারণ জনগণের একটা বড় অংশ উল্লাসে ফেটে পড়েছিল শেষ মুহূর্তে  ভারতবাসীকে হতাশ হতে দেখে । অবশ্য এ কথা ঠিক পাকিস্তান কিছু করতে না পারলেও মিথ্যা কথা আর সমালোচনায় সেরা । কারন, গত বছর পাকিস্তান একটি উপগ্রহ পাঠিয়েছিল চিনের লঞ্চপ্যাড ব্যবহার করে । এ বারও সেই চিনের ঘাড়ে ভর করেই তারা মহাকাশ অভিযান করতে চলেছে । আগামী দিন বলবে, সমালোচনা করার চাইতে নিজে কিছু করতে গেলে কতটা কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হয় ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...