সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভারতের রাফায়েল জেট ফাইটারকে পাত্তাই দিচ্ছে না পাকিস্তান ! পিছনে চীনের সমর্থন কতখানি !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারত রাফায়েল ফাইটার জেট নিয়ে যতই মাতামাতি করুক না কেন, পাকিস্তান মোটেই তাতে আমল দিচ্ছে না । বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে পাকিস্তান জানিয়ে দিল ভারতের রাফায়েল আমদানিকে মোটেও ভয় পাচ্ছে না তারা। ধারনা করা হচ্ছে পাকিস্তানের এই সাহস দেখানোর পিছনে চীনের মদত আছে ।

গতকাল বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ভারতের হাতে রাফায়েল আসা তাদের কাছে মোটেও উদ্বেগের নয় বলে জানিয়ে দিয়েছে পাক সেনা। পাকিস্তানের সংবাদপত্র দ্য ডন জানাচ্ছে ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনসের ডিরেক্টর জেনারেল, মেজর জেনারেল বাবর ইফতিকার সাংবাদিক সম্মেলনে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় ও দেশের নিরাপত্তা-সুরক্ষার বিষয়ে কথা বলেন। এই সম্মেলনেই ভারতের রাফায়েল জেট আমদানির প্রসঙ্গ ওঠে। তিনি সাফ জানিয়ে দেন কোনওভাবেই এই বিষয় নিয়ে ভীত নয় পাকিস্তান।

ভারতের রাফায়েল নিয়ে এদিন ইফতিকার জানান, রাফায়েল ফাইটার জেটকে যে কোন সময় মোকাবিলা করার ক্ষমতা পাকিস্তান রাখে । তিনি আরও দাবী করেন, যেভাবে ভারত তড়িঘড়ি পাঁচটি রাফায়েল জেট ফ্রান্স থেকে নিয়ে এল, তাতে তাদেরই নিরাপত্তাহীনতা প্রকাশ পায়। ভারত ৫টি রাফায়েল আনুক বা ৫০০টি রাফায়েল, পাকিস্তানের কিছু যায় আসে না। পাকিস্তানের এই মনোভাব থেকে অনুমান করা হচ্ছে এর পিছনে চীনের প্রত্যক্ষ সাপোর্ট কাজ করছে ।

এদিকে এদিন ভারতকে কটাক্ষ করতেও ছাড়েনি পাকিস্তান ।  ডিরেক্টর জেনারেল বলেন  পূর্ব লাদাখে ভারত যেভাবে সেনা মোতায়েন করেছে এবং বিপুল পরিমাণে বিদেশ থেকে অস্ত্র আমদানি করছে, তাতে বিশ্বে সবথেকে বেশি প্রতিরক্ষা খরচ ভারতকেই করতে হচ্ছে। কিন্তু সেই ভুল পাকিস্তান করবে না। পাকিস্তানের হাতে যা অস্ত্র রয়েছে, তাই দিয়ে অনায়াসে ভারতকে মোকাবিলা করতে তারা সক্ষম । তাই এই মুহূর্তে প্রতিরক্ষা খাতে এত খরচের কোনও প্রশ্নই নেই।

এদিকে কূটনৈতিক মহলের একাংশ মনে করছেন, প্রকৃত পক্ষে পাকিস্তান ভারতের সামরিক শক্তি বৃদ্ধিতে ভয় পাচ্ছে । কিছু দিন আগে পাক প্রধান মন্ত্রী ইমরান খান ভারতের বিপুল পরিমাণে অস্ত্র আমাদনি থেকে বিরত থাকার জন্য আন্তর্জাতিক মহলে দাবী জানিয়ে ছিলেন ।পাকিস্তান বিশ্বের অন্যান্য দেশের কাছে আবেদন করে ভারতের বৈষম্যমূলক ভাবে অস্ত্র সংখ্যা বৃদ্ধি করার প্রবণতাকে ঠেকাতে। এদিন সাংবাদিক বৈঠক নিয়ে অনেকের মত,  যদি রাফায়েলকে ভয়ই না পায়, তবে এত ঘটা করে সাংবাদিক সম্মেলন করার কি প্রয়োজন ছিল?

মন্তব্য
Loading...