সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভারতের অস্ত্র আমদানিতে শঙ্কিত পাকিস্তান ! আন্তর্জাতিক মহলে আবেদন ভারতকে থামানোর জন্য

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পাকিস্তান ভারতের বিরুদ্ধে সবসময় গরম নিয়ে কথা বলে, এটাই দস্তুর । কিন্তু এবার সেই পাকিস্তান একেবারে শঙ্কিত ভারতের অত্যাধুনিক যুদ্ধাস্ত্র, সামরিক সরঞ্জাম আমদানির বহর দেখে । ভারতের মাটিতে বুধবার রাফাল ফাইটার অবতরণের ঠিক একদিন পরেই আন্তর্জাতিক মহলে পাকিস্তানের আর্জি, ভারতকে এত বেশি সামরিক শক্তি অর্জনের থেকে বিরত রাখুন।

বুধবার ফ্রান্স থেকে পাঁচটি রাফাল ফাইটার জেট ভারতে এসে পৌঁছেছে । প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ইতিমধ্যে পরোক্ষভাবে নাম উল্লেখ না করে চিন এবং পাকিস্তানকে জানিয়ে দিয়েছে, এবার ভারতের দিকে শত্রুতা নিয়ে তাকাতে হলে ভাল করে ভেবে নিয়ে করতে হবে । গত পাঁচ বছর ধরে বিশ্বের এক নম্বর তালিকায় নিজের নাম ধরে রেখেছে সামরিক সরঞ্জাম এবং অস্ত্র আমদানির ক্ষেত্রে । বুধবার রাফাল ফাইটার জেট ভারতের মাটিতে অবতরণের পরেই পাকিস্তান্য আন্তর্জাতিক মহলে পাকিস্তানের আর্জি, ভারতকে এত বেশি সামরিক শক্তি অর্জনের থেকে বিরত রাখুন। সামরিক বিশেষজ্ঞদের দাবি, এই ফাইটার জেটগুলি ভারতের বায়ু সেনা বিভাগকে আরো বেশি মজবুত করে তুলবে। রাফাল ফাইটার জেটের কার্যক্ষমতা বুঝেই পাকিস্তান ভারতের প্রতি ভীত হয়ে পড়েছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

রাফাল ফাইটার ছাড়াও ভারতের ঝুলিতে যে সমস্ত মারাত্মক এবং অত্যাধুনিক যুদ্ধাস্ত্র রয়েছে তাতে পাকিস্তান ত বটেই, চীনকেও বুঝে শুনে পদক্ষেপ নিতে হচ্ছে । এই মুহূর্তে ভারত চিন যুদ্ধ হলে চীনকে ভারত হয়ত পরাস্ত করতে পারবে না, তবে প্রতিহত করার ক্ষমতা ভারতের যে আছে সেটি চীন বুঝে নিয়েছে । তাছাড়া ইসরায়েল, জাপান, ভিয়েতনাম, আমেরিকা, ফ্রান্স, রাশিয়া, অস্ট্রেলিয়ার মত বিভিন্ন শক্তিধর দেশের সমর্থন ভারত আদায় করে নিয়েছে, তাতে স্পষ্টতই শঙ্কিত চীন, পাকিস্তান ।

পাকিস্তান এবং ভারতের যুদ্ধ বিমানগুলির মধ্যে এই সময় তুলনা টানা হলে দেখা যাচ্ছে, পাকিস্তানের হাতে বর্তমানে যে যুদ্ধ বিমানগুলি রয়েছে,সেগুলি রাফালের ধারে কাছে আসে না।সবে ত ভারতে ৫ টি রাফাল ফাইটার এসেছে, আরও ৩১ টি আসার অপেক্ষায় । ঠিক এই কারনেই বৃহস্পতিবার, পাকিস্তানের বিদেশ সচিব আন্তর্জাতিক মহলে দাবি করেছেন, প্রয়োজনের অতিরিক্ত যুদ্ধসরঞ্জাম জোগাড় করে চলেছে ভারত। পাশাপাশি বিশ্বের কাছে তার আবেদন, ভারতের অতিরিক্ত অস্ত্র মজুতে বাধা দিন। নতুবা দক্ষিণ এশিয়ায় অস্ত্র প্রদর্শনের প্রতিযোগিতা শুরু হয়ে যাবে।

সামরিক শক্তির দিক থেকে বিচার করলে দেখা যাচ্ছে, পাকিস্তান অনেকটাই পিছিয়ে পড়েছে ভারতের সামরিক শক্তির কাছে । তারপরেও ভারত যেভাবে একদিকে শক্তিশালী দেশগুলির সমর্থন আদায়ের পাশাপাশি, একের পর এক সামরিক সরঞ্জাম আমদানি করে  সামরিক শক্তি বাড়িয়ে চলেছে, তাতে উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে পাকিস্তানের।

মন্তব্য
Loading...