হাস্যকর হলেও সত্যি – এবার মহাকাশে পাক মহাকাশচারী পাঠাতে চলেছে পাকিস্তান

0

মহাকাশে যখন একের পর এক নজির ঘটছে ভারত,  তখন ভারতের চিরশত্রু পাকিস্তান কি চুপ করে বসে থাকতে পারে ? তাই এবার মহাকাশে পাড়ি দেয়ার চেষ্টায় তারাও সামিল হচ্ছে ।

পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফুয়াদ চৌধুরী জানিয়েছেন 2022 সালে প্রথম মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান । আর সেজন্যই আগামী বছর থেকেই মহাকাশচারী বাছাইয়ের  কাজ আরম্ভ করা হবে । গত 22 শে জুলাই চন্দ্রযান 2 এর সফল উৎক্ষেপণ করে ভারত এবং সারা পৃথিবীর নজর কেড়ে নেয় । আগামী সেপ্টেম্বর মাসে চন্দ্রযান 2 এর চাঁদের মাটি ছোঁয়ার কথা ।

এছাড়াও গত এক দশক ধরে ক্রায়োজেনিক ইঞ্জিন তৈরি করে প্রায় 100 টার বেশি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে ভারত । বর্তমান পরিস্থিতি এমনই যে,   পশ্চিমের সংস্থাগুলি যোগাযোগ করছে ভারতের সাথে ।   এখন এমন একটা জায়গায় দাঁড়িয়েছে যাতে ইউরোপীয় এবং  পশ্চিম সংস্থাগুলি ব্যবসায় মার খাচ্ছে ।

উল্টোদিকে মহাকাশ প্রযুক্তিতে ভারতের থেকে কয়েক যোজন পিছিয়ে পাকিস্তান । বর্তমানে মহাকাশে কোন বস্তু পাঠানোর প্রযুক্তি পাকিস্তানের নেই । সে দেশে একটি মহাকাশ সংস্থা থাকলেও তার কাজ কর্ম তেমন উল্লেখ পাওয়া যায় না । ফলে পাকিস্তানকে মহাকাশচারী পাঠাতে হবে অন্য কোন দেশের ভাড়া করা মহাকাশযান দিয়ে ।

সে ক্ষেত্রে পাকিস্তান তা চিরবন্ধু চীনের সাহায্য নিতে পারে । গগনায়ন  প্রকল্পে  প্রকল্পে 2022 সালে ভারতের মাটি থেকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে মহাকাশে মানুষ পাঠাবে ভারত । আর সেই বছরই ভাড়ার মহাকাশযানে করে মানুষ পাঠানোর সিদ্ধান্ত নিল পাকিস্তান ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...