সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

পাকিস্তান ভারতের রাষ্ট্রপতির প্লেন আকাশসীমানায় প্রবেশের অনুমতি দিল না

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারতের রাষ্ট্রপতি আজ ৭ সেপ্টেম্বর শনিবার ত্রিদেশীয় সফরে যাওয়ার কথা ছিল। এই সফরে যাওয়ার সময় রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের প্লেন পাকিস্তানের আকাশ সীমায় প্রবেশের অনুমতি দেয়নি পাকিস্তান সরকার।

ভারত কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করার পর পাকিস্তান একের পর এক ভারতের সাথে বিভিন্ন ভাবে অসৌজন্যমূলক আচরণ চালিয়ে আসছে। তার সর্বোচ্চ বহি:প্রকাশ ঘটল এ ঘটনার মাধ্যমে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি জানান ভারতশাসিত কাশ্মীর নিয়ে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামি ৯ সেপ্টেম্বর সোমবার ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের ত্রিদেশীয় সফরে যাওয়ার কথা ছিল। ত্রিদেশীয় সফরে আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও স্লোভেনিয়ায় যাওয়ার কথা ছিল। ভারতের রাষ্ট্রপতির প্লেন পাকিস্তানি আকাশসীমা দিয়ে না যেতে দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জেরে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব চরমে পৌঁছায়। সে সময় সব ধরনের ভারতীয় উড়োজাহাজের জন্য নিজেদের আকাশসীমা নিষিদ্ধ করে পাকিস্তান। মাস চারেক পর গত জুলাইয়ে এসব রুট ফের চালু হয়েছিল।

ভারতের রাষ্ট্রপতি হলেন ভারতের প্রজাতন্ত্রের প্রধান। তিনি আইনবিভাগ, বিচারবিভাগ ও শাসন বিভাগের প্রধান। এমনকি সামরিক বাহিনীর সর্বাধিনায়ক। ভারতের মত একটি প্রভাবশালী দেশের প্রধানের প্লেন পাকিস্তানের আকাশ সীমানায় ঢুকতে না দেওয়া আর্ন্তজাতিক আইনের পরিপন্থী।

মন্তব্য
Loading...