কাশ্মীর ইস্যুতে পাকিস্তান বন্ধ করল সমঝোতা এক্সপ্রেস

0

পাকিস্তান ভারতের সাথে সকল ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করার ধারাবাহিকতায় বন্ধ করে দিল সমঝোতা এক্সপ্রেস। বিশ্বের দরবারে কাশ্মীর ইস্যু নিয়ে গরম করার জন্য এ সিদ্ধান্ত নিল। ১১০ যাত্রী নিয়ে সমঝোতা এক্সেপ্রেস পাকিস্তানের ফিরিয়ে দেওয়া কুটনৈতিক অসমজতার উদাহরণ। পাকিস্তানী চালক এ ট্রেন চালাতে না চাইলে ভারতীয় ইঞ্জিন ও চালক গিয়ে ফিরিয়ে আনল যাত্রীদের।

পাকিস্তান পূর্বেই ব্যবসা বানিজ্য বন্ধ করার স্বার্থে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথাও উল্লেখ করেছে পাকিস্তান। পাকিস্তান থেকেও ভারতীয় রাষ্ট্রদূতকে ফিরিয়ে দেওয়ার পাশাপাশি পাক রাষ্ট্রদূত ভারতে পাঠাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসা-বাণিজ্য বন্ধ হওয়ার পাশাপাশি এবার ট্রেনও বন্ধ করে দেওয়া হচ্ছে। সোমবার ও বৃহস্পতিবার করে লাহোর থেকে ছাড়ে সমঝোতা এক্সপ্রেস।

প্রসঙ্গত সমঝোতা এক্সপ্রেস এর আগেও বন্ধ করা হয়েছে। এবছরেই পুলওয়ামা হামলার পর সমঝোতা এক্সপ্রেস বন্ধ ছিল। তবে ফের ট্রেন চলাচল শুরু হয়। উল্লেখ্য, বুধবারই এয়ারস্পেস বন্ধ করে দিয়েছে পাকিস্তান।

বুধবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানে ন্যাশনাল সিকিউরিটি কমিটির সঙ্গে বৈঠকে বসেন। এরপরই ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি ভঙ্গ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সেইসঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে বলেও জানা গিয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...