“অনলাইনে CAA ? পাগলে কি না বলে !” মন্তব্য করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম

পশ্চিমবঙ্গের শাসক দল তৃনমূলের প্রতিষ্ঠা  ১৯৯৮সালের  ১ লা জানুয়ারি । এবার ছিল তাঁদের ২২ তম প্রতিষ্ঠা দিবস । প্রতিবছর এই দিনটিকে তৃণমূল দলের প্রতিষ্ঠা দিবস হিসাবে পালন করলেও এবছর এই দিনটির নামকরন করা হয়েছে 'নাগরিক দিবস' এবং ১ লা জানুয়ারি তৃণমূল দল নাগরিক দিবস হিসাবে পালন করেছে । ২২ তম প্রতিষ্ঠা দিবসে বক্তব্য রাখতে গিয়ে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম কেন্দ্রীয় সরকার তথা বিজেপিকে উদ্দেশ্য করে রীতিমত তোপ দাগলেন ।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নাগরিকত্ব আইনের প্রতিবাদে রাস্তায় নেমেছে প্রায় প্রতিটি বিরোধী দল । বাংলার মুখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং সরাসরি রাস্তায় নেমে মিছিল করে প্রতিবাদ করছেন । ১লা জানুয়ারি শাসক দল তৃনমূলের প্রতিষ্ঠা দিবসে কেন্দ্রীয় সরকারের অনলাইনে CAA এর প্রসঙ্গে কটাক্ষ করে কেন্দ্রীয় সরকারকে “পাগল” বললেন ।

পশ্চিমবঙ্গের শাসক দল তৃনমূলের প্রতিষ্ঠা  ১৯৯৮সালের  ১ লা জানুয়ারি । এবার ছিল তাঁদের ২২ তম প্রতিষ্ঠা দিবস । প্রতিবছর এই দিনটিকে তৃণমূল দলের প্রতিষ্ঠা দিবস হিসাবে পালন করলেও এবছর এই দিনটির নামকরন করা হয়েছে ‘নাগরিক দিবস’ এবং ১ লা জানুয়ারি তৃণমূল দল নাগরিক দিবস হিসাবে পালন করেছে । ২২ তম প্রতিষ্ঠা দিবসে বক্তব্য রাখতে গিয়ে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম কেন্দ্রীয় সরকার তথা বিজেপিকে উদ্দেশ্য করে রীতিমত তোপ দাগলেন ।

দলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একেবারে প্রথম থেকেই নাগরিকত্ব আইন, NCR -র বিরুদ্ধে সরব ছিলেন ।  দলনেত্রীর সুরে সুর মিলিয়ে মঙ্গলবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, এনআরসি এবং নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় তৃণমূল আন্দোলন করে যাবে। একইসঙ্গে CAA অনলাইনে করা  নিয়ে কেন্দ্রীয় সরকার যে  নতুন চিন্তাভাবনা করছেন সেই সম্পর্কে   নিশানা করেন কেন্দ্রের বিজেপি সরকারকে৷ কটাক্ষের সুরে বলেন, “অনলাইনে CAA? পাগলে কী না করে! এই আইন হবে না।” শুধু এখানেই থেমে থাকেননি পুরমন্ত্রী, তিনি  পাকিস্তানের সাথে যোগসাজশের অভিযোগ আনলেন বিজেপির বিরুদ্ধে ।

সারা দেশে উত্তেজনা চলছে নাগরিকত্ব আইনের প্রতিবাদে । হিংসাত্মক ঘটনা ঘটেছে অনেক জায়গায় । এবার CAA নিয়ে নতুন করে চিন্তা ভাবনা শুরু করতে চাইছে কেন্দ্রীয় সরকার । ঝামেলা এড়াবার জন্য অনলাইনের মাধ্যমে CAA প্রক্রিয়া সম্পন্ন করা যায় কিনা খতিয়ে দেখছে । রাজনৈতিক মহলের অনেকে মনে করছেন, অনলাইনে CAA প্রক্রিয়া করা সম্ভব হলেও প্রতিবাদ হবে বিরোধী দলগুলি থেকে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...