এক দেশ এক রেশন কার্ড কার্যকরী করা হবে 2020 সালের জুন মাস থেকে

0

বং দুনিয়া নিউজ ডেস্কঃ- সারাদেশে রেশন কার্ড নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশের রেশন ব্যবস্থা আরও উন্নত করতে রেশন কার্ড আধুনিকরণের এবং এক দেশ এক রেশন কার্ড করার সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

এক দেশ এক রেশন কার্ড এই সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে। সাধারণত রেশন ব্যবস্থা কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের মিলিত সহযোগিতায় সাধারণ মানুষের কাছে পৌঁছানো হয়। কিন্তু এক দেশ এক রেশন কার্ড হলে পুরো ব্যবস্থাই নিজেদের অধীনে নিতে পারবে কেন্দ্রীয় সরকার, বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার নজর রাখতে পারবে যে রেশনের দোকানে সঠিক রেশন কার্ড হোল্ডাররা সঠিক রেশন পাচ্ছেন কিনা। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী রাম ভিলাস পাশওয়ান বলেন “এক দেশ এক রেশন কার্ড এর জন্য ব্যবস্থা নেওয়া হবে আগামি বছর ১লা জুন থেকে।”

  • এক দেশ এক রেশন কার্ড হলে সাধারণ মানুষ কি সুবিধা পেতে পারে আসুন জেনে নেওয়া যাকঃ- 
  • এক দেশ এক রেশন কার্ড করার প্রাথমিক উদ্দেশ্য হল যদি সম্পূর্ণ রেশন ব্যবস্থা একটি প্রক্রিয়াতে হয় তবে সাধারণ মানুষের কাছে রেশন দ্রব্য ঠিকঠাক পৌঁছেছে কিনা তার ওপর নজর রাখা যাবে।
  • আপনার আধার কার্ডের দ্বারাই আপনার রেশন কার্ডের আধুনিকরণ করা হবে এবং এর ফলে রেশন কার্ড জালিয়াতির পরিমাণ অনেক কমে আসবে।
  • এক দেশ এক রেশন কার্ড হলে পুরো প্রক্রিয়াটি কেন্দ্রীয় সরকার নিজেদের অধীনে আনতে পারে তাতে আরও স্বচ্ছতা আসবে রেশনের দোকানে।
  • এক দেশ এক রেশন কার্ড হলে রেশনের দোকানে দ্রব্যের গুণগত মান আরো ভালো হবে।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...