SBI -এর ATM কার্ড বাতিল হবার পথে; কি সিদ্ধান্ত নিতে চলেছে ভারতীয় ষ্টেট ব্যাঙ্ক

0

নিউজ ডেস্কঃ ভারতের ব্যাঙ্ক গুলির মধ্যে গ্রাহক সংখ্যার বিচারে সাবার আগে ষ্টেট ব্যাঙ্ক এগিয়ে ।কিন্তু ক্রমাগত ATM জালিয়াতির কারনে সম্প্রতি SBI-র পক্ষ থেকে ঘোষণা করা হল বাজার চলতি SBI এর ATM Card বাতিল করা হবে ।

এমন কোন দিন নেই, যেদিন ATM জালিয়াতির কথা সংবাদ মাধ্যমে প্রকাশিত হয় না । জালিয়াতরা নিত্য নতুন পদ্ধতি অবলম্বন করছে এই জালিয়াতি করার জন্য । নিরাপত্তার খাতিরে আগামী ৩১শে ডিসেম্বরের মধ্যে SBI তাদের সমস্ত ডেবিট কার্ড বাতিল করার কথা ঘোষণা করেছে । বাতিল ATM কার্ডের পরিবর্তে নতুন চিপ দিয়ে ডেবিট কার্ড ব্যাঙ্ক থেকে ইস্যু করা হবে ।

SBI -এর এই ঘোষণার পর বেশ বিপাকে পড়তে চলেছেন SBI এ টি এম বা ডেবিট কার্ড ব্যবহারকারীরা । ব্যাঙ্কের পক্ষ থেকে জানান হয়েছে, জালিয়াতি বন্ধ করার জন্য তারা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে । বর্তমানে যে ডেবিট কার্ড ব্যবহার করা হয় তার অধিকাংশ ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড দিয়ে তৈরি । কিন্তু জালিয়াতদের জালিয়াতি বন্ধ করা যাচ্ছে না ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড দিয়ে তৈরি ডেবিট কার্ডে । SBI থেকে আরও জানানো হয়েছে আগামী ৩১ শে ডিসেম্বরের পর থেকে কোন গ্রাহক ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড দিয়ে তৈরি ডেবিট কার্ডের সাহায্যে টাকা তুলতে পারবেন না ।

ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড দিয়ে তৈরি ডেবিট কার্ডের পরিবর্তে নতুন চিপ লাগানো ডেবিট কার্ড ব্যাঙ্ক থেকে নেওয়া যাবে । এছাড়া গ্রাহকদের বাড়ির ঠিকানায় আবেদন করলে বাতিল ডেবিট কার্ডের পরিবর্তে নতুন ডেবিট কার্ড পাঠিয়ে দেওয়া হবে বলে ব্যাঙ্কের তরফ থেকে জানা গেছে । আগামী ১ লা জানুয়ারি থেকে নতুন ডেবিট কার্ডের সাহায্যে গ্রাহকরা টাকা তুলতে পারবেন । জানা গেছে, এই নতুন ডেবিট কার্ডের নিরাপত্তা ব্যবস্থা আগের ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড দিয়ে তৈরি ডেবিট কার্ডের থেকেও বেশি ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...