সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার পেঁয়াজ নয়, আলুর দামেই চোখে জল আসবে বাঙ্গালীর !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বাজারে আলুর দাম বেড়েই চলেছে । ব্যবসায়ীরা মনে করছেন আর কিছু দিন পরেই আলু ৪০-৫০ টাকায় বিকবে । তাই এবার পেঁয়াজ নয়, বরং আলু কাঁদাবে বাঙ্গালিকে । এখনই বাজারে আলুর দাম ৩০ ছাড়িয়ে গেছে ।

বছরের এই সময় সাধারণত আলুর দামের বৃদ্ধি খুব বেশি দেখা যায় না । কিন্তু এই বছর আলুর দাম লাগাম ছাড়া হিসাবে বেড়েই চলেছে । আলুর দাম বৃদ্ধির কারন হিসাবে বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনা মোকাবিলায় দেশ জুড়ে মার্চ মাসে লকডাউন চালু হওয়ায় বাজারে আলুর কৃত্রিম চাহিদা বেড়ে যায় । যদিও সেই সমস্যা ছিল সাময়িক । ফলে আলুর দাম বাড়লেও ফের নিচে নেমে আসে ।

কিন্তু ফের আলুর দাম বাড়ার কারন ? আলু ব্যবসায়ীদের মতে চলতি বছর রাজ্যে আলুর ফলন তুলনামূলকভাবে বেশ কম । এছাড়া, লকডাউনের সময় ত্রাণ বিলির ক্ষেতে আলুর ব্যবহার হয়েছে যথেচ্ছ । একদিকে মানুষ আলু খেয়েছেন এবং দান হিসাবে আলু ব্যবহার করায় ফের বাজারে আলুর চাহিদা যোগানের থেকে বেড়ে গেছে ।

বাঙ্গালীর হেসেলে পেঁয়াজের মত আলুও অত্যন্ত প্রিয় । লকডাউনের সময় দেখা গেছে, সাধারন মানুষ অন্যান্য সবজীর দাম বেশি থাকায় আলু কিনেছেন বেশি । অন্য দিকে রাজ্য থেকে চলতি বছর প্রচুর পরিমাণে আলু ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও অসমে রপ্তানি করা হয়েছে । ফলে একটা ঘাটতি এসেছে ।

এছাড়াও আলুর দাম বাড়ার আরও একটা কারন ব্যবসায়ীরা জানিয়েছেন । আলুর চাহিদা বেড়ে যাওয়ায় কালবাজারির সম্ভবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না । ব্যবসায়ীদের মতে বাজারে আরও বেশি চাহিদা সৃষ্টি করার জন্য আলু এক শ্রেণীর কালোবাজারি  আলুর হিমঘরগুলি কম পরিমাণে আলু বাজারে বের করছে ।  ফলে স্বাভাবিকভাবেই অভাব তৈরি হয়েছে আলুর, পাল্লা দিয়ে বাড়ছে দাম এবং মুনাফা লুটছে হিমঘরের মালিকরা। আলু ব্যবসায়ীদের মতে, খুব শীঘ্রই হয়তো খুচরো বাজারে আলুর দাম পৌঁছবে ৪০-৫০ টাকা প্রতি কেজিতে

মন্তব্য
Loading...