সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

শুধু অসমেই নয়, নাগরিক পঞ্জিকরণ হবে গোটা দেশে! জানালেন অমিত শাহ

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: শুধু অসমই নয়, এন আর সি থেকে বাদ পড়বেনা ভারতের কোনও রাজ্যই। সম্প্রতি এমনটাই জোড় দিয়ে জানালেন ভারতীয় জনতা পার্টি-র সর্বভারতীয় সভাপতি তথা ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিজের বক্তব্যে তিনি জানালেন, তাঁর মতে দেশ থেকে অবৈধ বাসিন্দাদের হটাতে নাগরিক পঞ্জিকরণ বা এন আর সি প্রয়োজন।

চলতি বছর ২০১৯ এর লোকসভা নির্বাচনে বিপুল পরিমাণ সমর্থন পেয়ে পুনরায় দিল্লী’র সিংহাসন দখল করলেন ভারতীয় জনতা পার্টি-র মুখপাত্র নরেন্দ্র ভাই দামোদর দাস মোদী। বিগত ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে প্রথমবার ভারতবর্ষের প্রধানমন্ত্রী’র পদ অলংকৃত করেছিলেন মোদী, এই বছর দ্বিতীয়বার সেই পদে বসলেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব কাঁধে নেওয়ার পর থেকেই একের পর এক চমক দিয়ে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আর একাজে তাঁর প্রধান সেনাপতির দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শপথ গ্রহণের পর পরপর দুটি চমকপ্রদ পদক্ষেপ নিতে দেখা গেলো প্রধানমন্ত্রীকে; প্রথমটি হল সংবিধানের ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা হ্রাস এবং দ্বিতীয়টি অসমে এন আর সি চালুকরণ।

বহুদিন যাবৎই ভারতবর্ষে নাগরিকপঞ্জি চালুকরণের কথা বলছিল ভারতীয় জনতা পার্টি, আর এবার তার সূচনা ঘটল অসমের এন আর সি তালিকা প্রকাশের মধ্য দিয়ে। বিগত ৩১শে আগস্ট তারিখে অসমে প্রকাশিত এন আর সি তালিকা থেকে বাদ পড়েছেন রাজ্যের ওই ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ।

তবে শুধু অসমেই থেমে থাকবেনা এন আর সি, এক এক করে গোটা দেশেই চালু হবে এই নাগরিকপঞ্জিকরণ। সম্প্রতি এমনটাই নিজেদের লক্ষ্য হিসাবে জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মন্তব্য
Loading...