কল্প বিজ্ঞান নয়, এবার ভারতের সেনা বাহিনীতে যুদ্ধ করবে অত্যাধুনিক রোবট সৈন্য

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অনেকটা কল্প বিজ্ঞান বা সিনেমার মত শোনালেও এবার সত্যি সত্যি ভারতীয় সেনাবাহিনীতে নবতম সংযোজন হতে চলেছে অত্যাধুনিক রোবট । যারা কিনা একাধারে সীমান্তে নজরদারি চালাবে, আবার শত্রু  এলে দমন করবে কড়া হাতে ।

কাশ্মীর নিয়েই পাকিস্তানের সাথে ভারতের বিবাদ সেই স্বাধীনতার পর থেকেই । অনেক রাষ্ট্র নেতা দু’দেশেই এসেছেন কিন্তু এই সমস্যার কোন সুরাহা হয়নি । বরং বলা ভাল দিনের পর দিন বেড়েই চলেছে । দেশের সৈন্যরা শহীদ হচ্ছেন জঙ্গি মোকাবিলা করতে গিয়ে । মায়ের কোল খালি হচ্ছে অহরহ । এবার সেই সমস্যার কথা মাথায় রেখেই ভারতীয় সেনাবাহিনি সীমান্ত পাহারার কাজে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি  রোবট ব্যবহার করতে চলেছে ।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানিয়েছে,  প্রাথমিক ভাবে ৫৫০টি রোবট তৈরির কাজ  শুরু হয়েছে। এই রোবট গুলি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে । সবচেয়ে বড় কথা,  দেশীয় প্রযুক্তিতে তৈরি এই রোবটগুলির কার্যক্ষমতা থাকবে অন্তত ২৫ বছর । এই রোবটগুলি প্রযুক্তিগত দিক থেকে এতটাই নিখুঁত হবে  যে, এরা অনায়াসে  সিঁড়ি বেয়ে দ্রুত উপরে উঠতে পারবে,  গাছে চড়াটাও কোন সমস্যা হবে না । একদিকে এই আধুনিক রোবটগুলি আগুনের মধ্যে ঝাঁপ দিতে পারবে, জলে নামতে পারবে, আবার গ্রেনেড বা যে কোনও অস্ত্র দিয়ে এদের কাবু করা যাবে না,অপর দিকে যে কোন বাঁধা টপকে জঙ্গি ঘাটি বা বিপক্ষের বাঁধা পেরিয়ে  যেতে পারবে অনায়াসে ।

প্রাথমিকভাবে জানা গেছে, এই রোবট বাহিনী তৈরি হয়ে গেলে তাদের পোস্টিং হবে জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর বিভিন্ন এলাকায় । সেনাবাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, এই রোবট সেনাদের থাকবে সীমান্তে নজরদারি করার জন্য অতি উচ্চমানের ক্যামেরা  এবং ট্রান্সমিশন সিস্টেম । ক্যামেরার সাহায্যে যে কোন আবহাওয়ায়, যে কোন সময় সে দিন হোক বা রাত, নিখুঁত ছবি তুলে পাঠিয়ে দিতে পারবে সেনা অফিসারদের কাছে । ফলে এই রোবট বাহিনী হাতে আসা মাত্র আগামী দিনে ভারতীয় সেনাবাহিনীর হাত আরও অনেকটা শক্ত হবে সে বিষয়ে নিশ্চিত থাকা যায় ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...