“দশকের জনপ্রিয় তরুণী” হিসাবে নির্বাচিত হলেন নোবেলজয়ী মালালা ইউসুফাজি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মনে আছে নোবেল জয়ী মালালা ইউসুফাজির কথা । এবার এই দশকের জনপ্রিয় তরুণী হিসেবে তাঁর নাম ঘোষণা করল রাষ্ট্রপুঞ্জ। বিশ্বব্যাপী নারী শিক্ষার অধিকারের পক্ষে এই দশকে মালালা যে ভূমিকা নিয়েছেন সেই দৃষ্টি কোনের ভিত্তিতে রাষ্ট্রপুঞ্জ তাঁকে এই দশকের জনপ্রিয় তরুণী হিসাবে স্বীকৃতি দিলেন ।

মালালা ইউসুফাজি সবচেয়ে কম বয়সী হিসাবে নোবেল পুরষ্কার জয়ীদের তালিকায় নিজের নাম তুলেছিলেন । এই পাক-ভূমিকন্যা মাত্র ১৩ বছর বয়সে তালিবানিদের হাতে গুলি বিদ্ধ হন ।  তালিবানি ফতোয়া উড়িয়ে জানিয়ে দিয়েছিল, পড়াশোনা চালিয়ে যাবে সে- সেই ছিল তাঁর অপরাধ । তারপর টানা ৪৯ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ফিরে আসেন এই কন্যা ।

মৃত্যুর হাত এড়িয়ে তিনি মহিলাদের শিক্ষার বিষয় নিয়েই তাঁর জীবনের লক্ষ্য স্থির করেন । বর্তমানে ২২ বছরের এই তরুণী রাষ্ট্রপুঞ্জের একজন শান্তির দুত হিসাবে কাজ করছেন । প্যালেস্তাইনের গাজা ভূখণ্ডে ইজরায়েলের বোমাবর্ষণ থেকে আফগানিস্তানের কোনও গ্রামে নারী শিক্ষার উপর আক্রমণ কিম্বা  কাশ্মীর থেকে ৩৭০ ধারা তোলার পর সেখানকার পরিস্থিতি নিয়েও নিজের মত জানাতে কোন দ্বিধা করেন নি এই সাহসিনী ।

তালিবানি জঙ্গিদের গুলি শরীরে নিয়ে টানা ৪৯ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে ফিরে আসা এই তরুণী আজও নিরলস পরিশ্রম করে চলেছেন । রাষ্ট্রপুঞ্জ এই দশকের সবার থেকে জনপ্রিয় তরুণী হিসাবে এই নোবেলজয়ীকে নির্বাচিত করে কোন ভুল করেননি ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...