দূষণ প্রতিরোধে কড়া পদক্ষেপ লাগু হচ্ছে হাওড়া সহ রাজ্যের বিভিন্ন রেল ষ্টেশনে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: পরিবেশের সকল জীবের মধ্যে সবচেয়ে উন্নত মানুষ। কিন্তু এই মানুষই দিন দিন পরিবেশের শত্রু হয়ে দাড়াচ্ছে। ক্রমাগত বিজ্ঞানের একের পর এক আবিষ্কারই ধ্বংস করে চলেছে আমাদের পরিবেশ, আর তা আমরা নিজের হাতেই করছি। সরকার থেকে অবশ্য বারংবার সাবধান করে দেওয়া হয়ে থাকে, কিন্তু তা স্বত্বেও সে কথা মেনে চলার লোকের অভাব আছে।

পরিবেশ দূষণ ঘটানোর সবচেয়ে প্রচলিত মাধ্যম হল প্লাস্টিক। পুনর্ব্য‌বহার অযোগ্য প্লাস্টিক পদার্থ’গুলি নানাভাবে দূষিত করে চলেছে পরিবেশ। একারণে সরকার থেকে প্লাস্টিক ব্যবহার বন্ধ করবার কথা অনেকদিন থেকেই বলে আসা হচ্ছে।

সম্প্রতি এক পর্যবেক্ষণে লক্ষ্য করা গেছে হাওড়া সহ বেশ কিছু বড় বড় ষ্টেশন থেকে প্রতিদিন প্রায় ৭০০০ থেকে ৮০০০ প্লাস্টিক বর্জ্য পদার্থ সাফ কড়া হয়। রেল সূত্রের এই খবরে অনেকেই বিস্মিত হয়েছেন। রেল লাইন এবং রেল ষ্টেশন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার অনুরোধ কড়া স্বত্বেও তা কেউ মানছেনা দেখে অবশেষে নতুন পদক্ষেপ নিতে বাধ্য হল রেল কতৃপক্ষ।

এখন থেকে আর প্লাস্টিকের দ্রব্য ব্যবহার করা যাবেনা হাওড়া সহ রাজ্যের সব’কটি রেল ষ্টেশনের চত্বরে। শুধুমাত্র একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ক্যারি ব্যাগ’ই নয়, ষ্টেশন চত্বরে ব্যবহার করা যাবে না প্লাস্টিকের থালা, কাপ, চামচ, এমনকি খাবার প্যাকেজিং এর জন্য প্লাস্টিক। এই নির্দেশিকা ভঙ্গ করে যদি কেউ প্লাস্টিক ক্যারি ব্যাগ নিএ ষ্টেশনে প্রবেশ করে, তাহলে তাকে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা, এমনটাই স্পষ্ট জানিয়ে দিলেন পূর্ব রেলের জিএম প্রবোধ চন্দ্র শর্মা।

রেল ষ্টেশন চত্বর’কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে রেল কতৃপক্ষের এই নতুন পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়। আগামী ২শরা অক্টোবর থেকে এই নতুন পদক্ষেপ চালু হবে বলে সূত্র থেকে জানা যাচ্ছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...