ভুয়ো অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করবার জন্য নতুন পদক্ষেপ নিল সামাজিক গণমাধ্যম ‘ফেসবুক’

0

বং দুনিয়া টেক ডেস্ক: বিগত এক বছরের মধ্যে বহুবারই নানাপ্রকার অসামাজিক এবং বিতর্কিতমূলক প্রচারের জন্য জবাবদিহি করতে হয়েছে সামাজিক গণমাধ্যম ‘ফেসবুক’কে। একারণে অনেক সংখ্যক পোস্ট এবং অ্যাকাউন্ট বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সামাজিক গণমাধ্যমটি। এছাড়াও, ব্যবহারকারীদের সুরক্ষার্থে‌ আরও বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেছিল ফেসবুক কতৃপক্ষ।

সম্প্রতি নিজেদের ব্যবস্থায় আরও কিছু পরিবর্তন এনেছে সামাজিক গণমাধ্যম ফেসবুক, যার মধ্যে রয়েছে নকল অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার মতো ব্যবস্থাও। উক্ত এই ব্যবস্থা অনুযায়ী, ব্যবহারকারীকে নিজের সত্যতা প্রমাণ করবার জন্য একটি সঠিক মোবাইল নম্বর এবং ছবি দেওয়া বাধ্যতামূলক বলে জানা যাচ্ছে। এছাড়া, একটি মোবাইল নম্বরের সাহায্যে একাধিক অ্যাকাউন্ট‌ খোলার মতো সুবিধাও এখন আর নেই।

বর্তমানে যদি কোনও ব্যক্তি‌ নিজের ফেসবুক অ্যাকাউন্ট খুলতে চান, ভেরিফিকেশনের জন্য তাকে অবশ্যই নিজের মোবাইল নম্বর এবং একটি সঠিক প্রোফাইল ফটো দিতে হবে। এক্ষেত্রে, ব্যক্তিপ্রদত্ত তথ্যগুলি সন্দেহজনক হলে পুনরায় তা যাচাই করতে বলা হচ্ছে ফেসবুক থেকে।

আই এ এন এস-এর প্রতিবেদন অনুযায়ী, ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে গেলে অ্যাকাউন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে ব্যবহারকারীদেরকে। এক্ষেত্রে যে সব ব্যক্তির একাধিক ফেসবুক অ্যাকাউন্ট আছে, তাঁদের পক্ষে ফেসবুক প্রোফাইলে বাড়তি তথ্য দেওয়া সমস্যাজনক হয়ে দাঁড়াচ্ছে।

নবাগত এই ভেরিফিকেশন প্রক্রিয়ার সাহায্যে ফেসবুক থেকে অসংখ্য ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া যাবে বলে মনে করছে ফেসবুক কর্তৃপক্ষ। অবশ্য এক্ষেত্রে যে সকল ব্যবহারকারী ফেসবুকে নিজের তথ্য দিতে চান না, তাদের জন্য ফেসবুক থেকে নিজের তথ্য ডাউনলোড করে অ্যাকাউন্ট মুছে ফেলার সুযোগও রয়েছে বলে জানা যাচ্ছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...