সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভুয়ো ভোটার বাতিল করতে নির্বাচন কমিশনের নতুন পদক্ষেপ

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: এই মুহূর্তে দেশে তেমন বড়ো কোনও নির্বাচন না থাকায় ভোটার সুরক্ষিত করার বন্দোবস্ত করছে ভারতের নির্বাচন কমিশন।

যত দিন যাচ্ছে, দেশে ভুয়ো ভোটারের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। আর এই কারণে নির্বাচনের সময় সমস্যা পহাতে হয় আসল ভোটার’দেরকে। আর সে কারণে দেশের সাধারণ নাগরিকেরা নির্বাচন কমিশনের ওপর ক্ষুব্ধ হন। সাধারণ মানুষকে অনেক সময়ই অভিযোগ করতে দেখা যায়, দেশে ভুয়ো ভোটারের সংখ্যা বেড়ে চলেছে তবুও নির্বাচন কমিশন কোনও পদক্ষেপ নিচ্ছেনা। এই অভিযোগ থেকে রেহাই পেতেই নির্বাচন কমিশনের নতুন পদক্ষেপ।

নতুন এই বন্দোবস্ত অনুযায়ী, দেশের সকল ভোটারকে এবার নিজের সচিত্র ভোটার কার্ড বা এপিক কার্ড-এর সঙ্গে আধার কার্ড-এর সংযুক্তিকরণ করতে হবে। আর এই বিষয়ে কেন্দ্রীয় আইন মন্ত্রককে চিঠি লেখা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। যা এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর হিসাবে চর্চা শুরু হয়েছে।

সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে, ১২ ডিজিটের আধার নম্বরের সঙ্গে সচিত্র ভোটার কার্ড’কে সংযুক্ত করতে চায় নির্বাচন কমিশন। তার জন্য ১৯৫০ সালের জনপ্রতিনিধি আইনে সংশোধনী আনা প্রয়োজন। এই সংযুক্তিকরণ ঘটলে ভুয়ো ভোটার আটকানো যাবে। আর এটা বাধ্যতামুলক হলে এক ব্যক্তি একটি ভোটের বেশী ভোট দিতে পারবেন না। ২০১৫ সালে এই সংযুক্তিকরণের কথা বলেছিল নির্বাচন কমিশন। তখন অনেকে নিজে থেকে এটা করলেও বাকি ছিলো বহু ভোটার।

মন্তব্য
Loading...