রাজ্য সরকারের পক্ষ থেকে সমস্ত শিক্ষক শিক্ষিকাদের জন্য নতুন নিয়ম জারি করা হল, জেনে নিন কি এই নিয়ম

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- স্কুল শিক্ষক-শিক্ষিকাদের জন্য নতুন নিয়ম চালু করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বেশ কিছুদিন ধরেই শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে রাজ্যের বিভিন্ন সরকারী স্কুলগুলির শিক্ষা ব্যবস্থা নিয়ে অভিযোগ আসছিল। যার মধ্যে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ অভিযোগ ছিল ক্লাস চলাকালীন শিক্ষক- শিক্ষিকা তথা ছাত্র-ছাত্রীদের মোবাইল ফোন ব্যবহার করা। যার ফলে শিক্ষা ব্যবস্থার ধীরে ধীরে অবনতি ঘটছিল। এই অবস্থা থেকে মুক্তি পেতেই কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ক্লাস চলাকালীন কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেনা। যদি কেউ এই কাজ করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ছাত্রছাত্রীদের মধ্যে কেউ যদি মোবাইল ফোন নিয়ে স্কুলে আসে সেক্ষেত্রে তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নেওয়া হবে। তবে ফোন ব্যবহারের ক্ষেত্রে খুবই জরুরী দরকার থাকলে কেউ স্কুলের প্রধান শিক্ষিকার থেকে অনুমতি নিয়ে ফোন ব্যবহার করতে পারবে।

এছাড়াও স্কুলে প্রবেশের জন্য নির্দিষ্ট সময় ধার্য করা হয়েছে। এই সময়ের মধ্যে সকলকে স্কুলে প্রবেশ করতে হবে। নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১০.৪০ এর মধ্যে স্কুলে ঢুকতে হবে এবং প্রার্থনায় যোগ দিতে হবে। যদি কোনও কারণে কেউ ক্লাস শুরুর প্রথম ১০ মিনিটের মধ্যে স্কুলে প্রবেশ করতে না পারে অবে তাকে ওই দিন অনুপস্থিত মানা হবে।

টিফিনের আগ অব্দি মোট চারটে পিরিয়ড নিতে হবে যার সময় ধার্য করা হয়েছে কমপক্ষে ৪০ মিনিট এবং টিফিনের পরের পিরিয়ডগুলি কমপক্ষে ৩৫ মিনিট করে করতে হবে। টিফিনের জন্য নির্ধারিত সময় বেলা ১.৩০টা। একই সাথে বলা হয়েছে যে অন্যান্য বিভিন্ন বাহ্যিক গঠনমূলক বিষয়ে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করতে হবে। এই নতুন নির্দেশিকা খুব শীঘ্রই প্রত্যেকটি স্কুলে পাঠানো হবে বলে জানা গিয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...