সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ট্রেনের টিকিট সংরক্ষণের ক্ষেত্রে চালু করা হল নতুন নিয়ম

আগে থেকে টিকিট সংরক্ষণ করে রাখা থাকলে, পড়ে যে সমস্ত যাত্রীরা টিকিট কাটতে যান তাদের জন্য কোনও টিকিট আর অবশিষ্ট থাকেনা। ফলে চরম লোকসানের মুখে রেল কর্তৃপক্ষ। তাই রেল টিকিট বুকিংএর ক্ষেত্রে নতুন কিছু নিয়ম চালু করা হল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- ট্রেনের সমস্ত সংরক্ষিত টিকিটের ক্ষেত্রে বড়সড় সিদ্ধান্ত গ্রহণ করা হল। আমরা কোথাও ঘুরতে যাওয়ার হলে আগে থেকে টিকিট বুক করে রাখি। কিন্তু এখন থেকে আর তা করা যাবেনা। এই নিয়ম বদলে সম্পূর্ণ নতুন নিয়ম চালু করা হল রেল কর্তৃপক্ষ থেকে।

ভিআইপি টিকিট বাদে অন্য সমস্ত সাধারণ যাত্রীদের ক্ষেত্রে টিকিটের সংরক্ষণ ব্যবস্থা তুলে নিচ্ছে রেল কর্তৃপক্ষ। ভিআইপি দের ক্ষেত্রেও কিছু নিয়ম করা হয়েছে। বলা হয়েছে যে, যাত্রা শুরু করার মাত্র ৪৮ ঘণ্টা আগে তাদের জন্য সংরক্ষিত টিকিট ছাড়া হবে।

এমন নিয়ম চালু করার কারণ হিসেবে রেল কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে যে, আগে থেকে টিকিট সংরক্ষণ করে রাখা থাকলে, পড়ে যে সমস্ত যাত্রীরা টিকিট কাটতে যান তাদের জন্য কোনও টিকিট আর অবশিষ্ট থাকেনা। কিন্তু আগে থেকে বুক করা টিকিটের মধ্যে প্রায় ১৫-৩৫ শতাংশ যাত্রী শেষ মুহূর্তে এসে টিকিট বাতিল করেন অথবা যাত্রা করেন না। ফলে সেই ১৫-৩৫ শতাংশ টিকিট অন্য কোনও যাত্রীকে দেওয়া যায়না এবং সম্পূর্ণ অব্যবহারযোগ্য হয়ে যায় টিকিট গুলি।

এর ফলে যে চরম লোকসান হয় তার সম্মুখীন হতে হয় রেল কর্তৃপক্ষকে। নতুন এই নিয়ম চালু হলে সমস্ত যাত্রীরা রেলভ্রমণের সুযোগ পাবে এবং রেল কর্তৃপক্ষের লোকসানের হার কমবে।

মন্তব্য
Loading...