ATM কার্ড ব্যবহারকারীদের জন্য চলে আসলো নতুন নিয়ম; না জানলে বিপদে পরতে পারেন আপনিও

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কিছুদিন আগেই দেশ জুড়ে ATM জালিয়াতির পরিমাণ এতো পরিমাণে বেড়েগেছিল যে, ঘুম উড়ে গেছিল সাধারণ মানুষ সহ প্রশাসনের। এই জালিয়াতি থেকে বাদ পড়েনি কোলকাতাবাসীও। তাই মানুষের টাকাপয়সার সুরক্ষাকে সংরক্ষিত করতে এবারে উদ্যোগী হয়েছে প্রশাসন। সুরক্ষার কিছু নতুন নতুন টিপস শহরবাসীর জন্য নিয়ে এসেছে ব্যাঙ্ক এবং পুলিশ প্রশাসন।

এখন প্রতি গ্রাহক নিজের নিজের ATM কার্ড অন এবং অফ করে রাখতে পারবে। ফলে কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে বা হ্যাক করে নিলে আর চিন্তা থাকবেনা সাধারণ মানুষের। কার্ড বন্ধ থাকাকালীন কেউ চাইলেও টাকা তুলতে পারবেনা ওই কার্ডের মাধ্যমে। বর্তমানে SBI, AXIS ব্যাঙ্ক, এবং ICICI এই  ব্যাঙ্ক গুলিতেই এই সুবিধা পাওয়া যাচ্ছে।

এটিএম

SBI এর ক্ষেত্রে কার্ড অন এবং অফ করার জন্য ডাউনলোড করতে হবে ক্যুইক নামে একটি অ্যাপ। ICICI এর গ্রাহকরা কার্ড অন অফের জন্য ব্যবহার করতে পারবেন আই-মোবাইল অ্যাপ। আর AXIS ব্যাঙ্কের গ্রাহকদের ক্ষেত্রে লাগবে AXIS MOBILE নামের অ্যাপটি। বর্তমানে কার্ড থেকে একবারে একটি নির্দিষ্ট অঙ্কের টাকাই তোলা যাচ্ছে। কেনোনা কিছুদিন আগে ATM কার্ড জালিয়াতির ফলে কার্ড স্কিমিং এর মাধ্যমে জাল করে বিভিন্ন জায়গা থেকে প্রায় ১৫ লক্ষ টাকা মতো তুলতে সক্ষম হয় জালিয়াতরা। ফলে একেবারে সর্বোচ্চ টাকা তোলার পর গ্রাহকদের কাছে SMS পৌঁছয়। ফলে তারপর সেই সর্বশান্ত গ্রাহকেরা প্রশাসনের দ্বারস্থ হয়। কিন্তু বর্তমানে অল্প করে বারে বারে টাকা তোলার নিয়ম হয়ে যাওয়াতে একেবারে সর্বশান্ত হওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে সাধারণ মানুষ।

এই জালিয়াতির মামলায় লালবাজারের গোয়েন্দা দপ্তরের তৎপরতায় ধরা পরে জালিয়াতরা। দিল্লী থেকে ধরা পরে এক রোমানিয়ান এবং তার সাথে ধরা পরে এক ভারতীয়। প্রশাসনের ধারণা এই কাণ্ডে যুক্ত আছে অনেক মানুষ। তবে প্রশাসনের তৎপরতা এবং এই নতুন নিয়মের ফলে কার্ড জালিয়াতি অনেকটা নিয়ন্ত্রণে আনা যাবে বলে মনে করছে প্রশাসন এবং সাধারণ মানুষ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...