পেন্টাগনের নতুন পরিকল্পনাঃ আফগানিস্থান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার

0

সম্প্রতি আমেরিকা যুক্তরাষ্ট্র জানায়, পেন্টাগনের নতুন পরিকল্পনা অনুযায়ী আফগানিস্থানে আগামী থেকে বছরের মধ্যে তার সৈন্য প্রত্তাহার করবে আমেরিকার মিডিয়া। যদিও পেন্টাগনের মুখপাত্র কনে ফকনার পরিষ্কার জানান যে, শান্তির কথাবার্তা চলছে বলে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি এবং মার্কিন যুক্তরাষ্ট্র বল সংখ্যা ও স্বভাবের জন্য সকল বিকল্প বিবেচনা করছে।

 

পরিকল্পনাটি হল আগামী এপ্রিল মাসের মধ্যে দক্ষিণ এশিয়ায় যে আমেরিকার ১৪০০০ জন সৈন্য রয়েছেন তাদেরকে অর্ধেক করা এবং মার্কিন যুক্তরাষ্ট্রআফগান তালিবানদের মধ্যেকার কথাবার্তাকে সাহায্য করা । এই পরিকল্পনাটি ওয়াশিংটনে এবং উত্তর আটলান্টিক চুক্তি সংগঠনের সদর দফতরে ব্যাপকভাবে স্বীকৃতি লাভ করেছে। এটি নির্ধারণ করে যে আফগানিস্তানে সংস্থিত 8,600 ইউরোপীয় এবং অন্যান্য আন্তর্জাতিক সৈন্য আফগান সামরিক প্রশিক্ষণ প্রদানের দিকে নজর দেবে।

 

সোমবার কাতারের রাজধানী দোহায় দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে পঞ্চম রাউন্ড শুরু হয় এবং এখানে নিউ ইয়র্ক টাইমস এর পুনরুক্তি হয়, আফগান সংহতির জন্য বৃহস্পতিবার মার্কিন প্রতিনিধি জম্মে খলিলজাদ বলেছেন, “তালিবানদের সঙ্গে আলোচনা কার্যক্ষম ছিল”। অভ্যন্তরীণ আলোচনার পর এই আলোচনা আবার শনিবার শুরু হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...