ভারতবর্ষে কর্মরত এন জি ও’গুলিকে নতুন নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে

বং দুনিয়া ওয়েব ডেস্ক: এবার ভারত সরকারের পক্ষ থেকে নতুন এক নির্দেশ দেওয়া হল ভারতবর্ষে এন জি ও সংস্থা’গুলিকে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশ অনুযায়ী, যেসব এনজিও বিদেশ থেকে তহবিল পেয়ে থাকে তাদের প্রত্যেক’কে মুচলেকা দিয়ে নিশ্চিত করতে হবে যে তারা ধর্মান্তরিত করার ঘটনায় যুক্ত নন অথবা তাদের বিরুদ্ধে ওই ধরনের কোনও মামলা হয়নি।

এপ্রসঙ্গে কেন্দ্রের দায়িত্বে থাকা ভারতীয় জনতা পার্টি-র তরফে জানানো হয়েছে, সামাজিক কার্যক্রমের আড়ালে বহু এন জি ও জোর করে বা প্রলোভন দেখিয়ে লোকজনকে ধর্মান্তরিত করছে বলে গোপন সূত্রে খবর। ভারতীয় জনতা পার্টি-র সাংসদ রাকেশ সিনহা বলেন, “এন জি ও’গুলো তাদের কার্যক্রম চালানোর সময় তাদের সঙ্গে ধর্মের কোন সম্পর্ক নেই বললেও তাদের ওয়েবসাইটে গিয়ে দেখা যায় সেখানে কেউ ক্যাথলিক কেউ জেসুইট কেউ বা খ্রিষ্টান মানবতাবাদী পরিচয় দিয়ে রাখে।”

একারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এন জি ও গুলির ওপর বিশেষ বিধি আরোপ করা হয়েছে। এবার থেকে ভারতে কাজ করতে ইচ্ছুক যেকোনো এন জি ও’কে হলফনামা দিয়ে বলতে হবে যে তাদের কর্মীরা যে কখনও ধর্মান্তকরণে জড়িত ছিলেন না বা ধর্মান্তকরণের মামলায় অভিযুক্ত ছিলেন না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর এই নতুন নির্দেশের কথা জানার পর পশ্চিমবঙ্গের ‘পরিচিতি’ নামক একটি এন জি ও-র কর্ণধার অঞ্চিতা ঘটক বলেন, “এতো খুব সাংঘাতিক জিনিস! এখনই আমাদের এত রকম আইনি নিয়মকানুন মেনে চলতে হয় যে বলার নয়, তার মধ্যে আবার একটা নতুন ঝামেলা আনা হল।”

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য