সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

গ্যাস গ্রাহকদের জন্য এই মাস থেকে নতুন নির্দেশিকা, বাড়িতে সিলিন্ডার পেতে জানতে হবে নতুন নিয়ম

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আপনি কি ইন্ডেনের গ্যাস গ্রাহক ! তাহলে এই মাস থেকে চালু নতুন নিয়ম আপনাকে জানতেই হবে । না হলে সিলিন্ডার পেতে বা ভর্তুকির টাকা ব্যাঙ্কে পেতে সমস্যায় পড়তে পারেন । এই মাস থেকেই চালু হয়েছে নয়া এই নিয়ম । আসুন জেনে নিন কি কি করতে হবে আপনাকে ?

গ্যাস সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে এবার থেকে শুধু নগদে বা নেটে দাম মেটালেই হবে না। ইন্ডেনের গ্যাস সিলিন্ডার (১৪.২ কেজির) পেতে মোবাইলে আসা ডেলিভারি অথেন্টিকেশন কোড অর্থাৎ ডিএসি  জানাতে হবে যে ডেলিভারি বয় গ্যাস সিলিন্ডার ডেলিভারি দেবে তাকে । না হলে আপনার গ্যাস ডেলিভারি বা ব্যাঙ্কে যে ভর্তুকির টাকা পেতেন সেটা আটকে যেতে পারে ।

গ্যাস ডেলিভারি বয়কে জানাতে হবে দরকারি তথ্য

কি কারনে এই নিয়ম এই মাস থেকে চালু করা হল ? সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে   রান্নার গ্যাস ঠিক গ্রাহক পাচ্ছেন, সেটা নিশ্চিত করাই এর লক্ষ্য। যদিও তারা বলছে, এই নিয়ম এখনও বাধ্যতামূলক হয়নি। কিন্তু ডিলারদের দাবি, সরকারি ভাবে বলা না হলেও, কোড না- জানালে পরে ভর্তুকির টাকা পেতে বা পরের সিলিন্ডার বুক করতে গিয়ে সমস্যায় পড়তে পারেন গ্রাহক। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে,  প্রকৃত গ্রাহকের বদলে বেআইনি ভাবে সিলিন্ডার অন্য গ্রাহকের কাছে পৌঁছনোর অভিযোগ আসে ভুরিভুরি। অডিটের সময়েও সরকারি ভর্তুকি ঠিক গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকছে কি না, তা নিশ্চিত করার ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছে। তাই এমন পদক্ষেপ।

এবার দেখে নিন ঠিক কি কি করতে হবে আপনাকে – 

প্রথমেই মোবাইলে গ্যাস বুক করার পর ক্যাশমেমো তৈরির পরে পাঠানো এসএমএসে ছ’সংখ্যার ডিএসি নম্বর জানানো হয় ।  সিলিন্ডার দেওয়ার সময়ে ডেলিভারি বয়কে সেই নম্বর জানাতে হবে । পরে ডেলিভারি বয়ের কাছ থেকে  সিলিন্ডার বিক্রির তথ্যের সঙ্গেই তা সংস্থার সিস্টেমে নথিভুক্ত  হবে। এটা না-করলে ভর্তুকি পাওয়া ও পরের সিলিন্ডার বুক করতে সমস্যা হতে পারে।

ইন্ডেনের পক্ষ থেকে জানানো হয়েছে,  মোবাইলে গ্যাস সিলিন্ডার বুক করার পরে বুকিং ও ক্যাশমেমো তৈরির এসএমএস যায় গ্রাহকের ফোনে। সেখানে ক্যাশমেমো সংক্রান্ত এসএমএসে বিশেষ কোড-ও (ডিএসি) থাকছে। সিলিন্ডার হাতে পাওয়ার পরে ডেলিভারি বয়কে সেই কোড জানাবেন গ্রাহক। ওয়েবসাইট বা মোবাইল অ্যাপে বুকিং করলে নথিভুক্ত মোবাইলে যাবে কোডটি। মোবাইল না-থাকলে সিলিন্ডার দিয়ে সেখানেই ডেলিভারি বয় নিজের ফোনে অ্যাপে ক্যাশমেমো আপলোড করবেন। ঠিক গ্রাহকই সিলিন্ডার পাচ্ছেন, নিশ্চিত হতে এই পদক্ষেপ, দাবি সংস্থার।
এই মাস থেকেই শুরু হবার কথা এই সিস্টেম ।

মন্তব্য
Loading...